ডাক্তার, মানবতার জ্বলন্ত প্রতীক
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

.
সামান্য বুঝতে পারা শিশুরাও আজ–
বুঝে গেছে 'করোনা'র দাপুটে ত্রাস,
জড়িয়ে ধরে পিতার পা,
মাথা দিয়ে হাঁটুতে মেরে ঘা–
'বাবা, যেওনা আর হাসপাতালে,
তুমি যদি আক্রান্ত হও 'করোনা' কবলে!
অকাল মরণে হারিয়ে গেলে!
কাকে ডাকবো 'বাবা' বলে?'

একগাল মিথ্যে হাসির শেষে,
অফুরান ভালোবেসে;
'— ওরে মানিক-সোনা-জাদু আমার,
এতো সাহস নেই 'করোনা'র,
এই দ্যাখ, মাস্ক-হ্যান্ড গ্লাভস, পিপিই
তোর বাবার কাছে আছে সবই,
মৃত্যু দ্বারে দাঁড়িয়েও মানুষ ডাকছে আমাদের,
আমাদের দেখলেই; ফিরে আসে তাদের–
আরো ক'টা দিন বেঁচে থাকার স্বপ্নগুলো,
আনন্দে নেত্র জোড়া করে উঠে টলোমলো,
কোনো ভয় করিস না তুই,
উচ্ছেদ করতেই হবে 'করোনা'র ভূঁই।

কত শত মিথ্যে সান্ত্বনা দিয়ে
গোপনে চোখের জল মুছে নিয়ে,
হাসপাতালে পৌঁছে যায় দ্রুত পায়ে–
আপন স্বপ্নের জলাঞ্জলি দিয়ে;
সে যে ডাক্তার- মানবতার এক জ্বলন্ত প্রতীক,
হৃদয় যার মানব সেবার ব্রতে চির ফটিক।

এই দুর্ভিক্ষে হয় যদি কোনো সভ্যতার বিলীন–
ইতিহাসে এমন ডাক্তাররা হবে না মলিন,
তাদের তরে আজন্ম শ্রদ্ধা ভরে
হর্ষযুক্ত শিঞ্জন বাজবেই মানব অন্তরে।
-----------------------
২২/০৪/২০২০
-এস আই তানভী ✍

#উৎসর্গঃ সেইসব ডাক্তারদের- যাঁরা শুধু পেশাগত কারণেই নয়; মানবিক কারণেও 'করোনা'র বিরুদ্ধে লড়ে মানুষকে বাঁচানোর আপ্রাণ চেষ্টা চালিয়েই যাচ্ছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Tanvi
২২-০৪-২০২০ ২০:১৪ মিঃ

উৎসর্গঃ সেইসব ডাক্তারদের- যাঁরা শুধু পেশাগত কারণেই নয়; মানবিক কারণেও 'করোনা'র বিরুদ্ধে লড়ে মানুষকে বাঁচানোর আপ্রাণ চেষ্টা চালিয়েই যাচ্ছে।

Tanvi
২২-০৪-২০২০ ১৯:৫৪ মিঃ

সাবধান মুসলমান