শুধু সান্ত্বনার বাণী শুনাই
- এস আই তানভী ২৪-০৪-২০২৪

.
শত কোটি টাকার বাজেটের মহোৎসব;
স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধুর শততম
জন্মবার্ষিকী, মুজিববর্ষের ১৭ই মার্চ, ২০২০–
ধূলিসাৎ করে দিলো 'কোভিড-১৯'।

এই দেশটাতেও বুঝি শুরু হবে 'লক ডাউন'!
এবারেই বুঝি প্রথম– স্কুলের সোনামণিদের
কুচকাওয়াজ আর শরীরচর্চার কসরত বিহীন,
মুক্তিযুদ্ধ বিষয়ক অভিনয় প্রদর্শনী ছাড়া
২৬শে মার্চ, স্বাধীনতা দিবসও কেটে গেলো।

এরই মাঝে 'লক ডাউন' এর ঘোষণাও
দেশের প্রান্তিক অঞ্চলেও পৌঁছে গেছে,
একে একে বন্ধ হয়ে গেলো শহর-বন্দর,
শিল্প করকারখানা, দোকান-পাট, হোটেল,
বন্ধ হয়ে গেলো অফিস-আদালতও;
স্কুল-কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়গুলোকে
আরো আগেই বন্ধ করে দেওয়া হয়েছিলো,
শুধু গাড়ি-ঘোড়া তখনো বন্ধ হয় নি–
শুরু হলো ঘরে ফেরার প্রতিযোগিতা,
চলছে 'কোভিড-১৯'কেও গ্রামে গ্রামে
পৌঁছে দেওয়ার প্রতিযোগিতা অজান্তেই।

প্রায় শহরগুলো ফাঁকা হচ্ছিল; এমন মুহূর্তে
সমালোচনার পেরেকে আহত হয়ে
সড়কের উপর যানবাহনের নিষেধাজ্ঞা এলো;
আটকে গেলো সামান্য সংখ্যক মানুষ,
ক্ষতি যা হবার হয়ে গেছে ততদিনে.....।

ঘরে ফেরা মানুষদের পরিবারের সদস্যরা
খেয়ে না খেয়ে হয়তো কিছুটা স্বস্তিতে,
যারা ফিরতে পারে নি! তারা নিজেরা
কিংবা পরিবারের সদস্যরা কেউ
একটি মুহুর্তের জন্যেও স্বস্তিতে নেই।

আমারও অনেক প্রিয়জন– ভাই-বোন,
বন্ধু-বান্ধবী, শুভাকাঙ্ক্ষী আটকা পড়েছে
করোনা আক্রান্ত অচল শহরে,
এখন পরিস্থিতি আরো খারাপ–
'লক ডাউন' এর সময় বাড়ছেই, ধর্মীয় সব
উপাসনালয়ও বন্ধ করা হয়েছে,
জানতেও পারছি অনেকের মানবেতর
জীবনযাপনের ছোট ছোট গল্প; চোখের তারা
নোনা জলে ডুবে যায় যখন-তখন,
অথচ- কিছুই করার নেই আমাদের।
শুধু সান্ত্বনার বাণী শুনাই–
খুব শিগগিরই অভিশাপ মুক্ত হবো,
কেটে যাবে এই স্থিরতা আর অস্থির কাল্।
-----------------------
২৩/০৪/২০২০২
-এস আই তানভী ✍

#উৎসর্গঃ Masum, Mamun, Mithu, Mou, Bizli, Idris, Tarif, Sayeed, Hasim, Masud সহ দেশ-বিদেশে থাকা সব আত্মীয় স্বজন ও বন্ধু-বান্ধবদের; যারা করোনা' পরিস্থিতির জন্য 'লক ডাউন' এর জন্য আটকা পড়ে আছে....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৩-০৪-২০২০ ২১:২৪ মিঃ

আল্লাহ সবাইকে ভালো রাখুক