মাহে রামাদ্বানের ডাক
- মাহমুদুল মান্নান তারিফ - আত্মশুদ্ধি ২৬-০৪-২০২৪

মাহে রামাদ্বানের ডাক
মাহমুদুল মান্নান তারিফ
০১.
এলো মুবারক মাস রামাদ্বান এলো,
আনন্দ দূর করে, ক্লেশ এলোমেলো!
হৃদয়ের মোহনাতে, বিজয়ের চাঁদ,
ভাইরাস এইমাসে কী জয়ের বাঁধ!
০২.
এইমাস মুছে দেবে ছোঁয়াচে এ রোগ
মুসলিম ভয়পেয়ে খামাকা অসুখ!
বিশ্বাস রাখো মনে আল্লা'তে আশা,
নেককার পাবে ঠিক জান্নাতে বাসা।
০৩.
বন্দির শয়তান, রাখে না ক্ষমতা,
ইসলাম মুসলিমে বেড়েছে মমতা।
নিঃস্বের সাথি হয়ে দাও অনুদান,
কাতরা ক্ষুধায় পড়ে পাও অনুমান!
০৪.
দেশেদেশে লকডা'ন, নিঃস্ব কী খায়!
সিয়ামের মাসে ভালো খাদ্য কী পায়!
দিনশেষে ইফতারে রোজাদার ঝুঁকে,
নিঃস্বের থালা-প্লেট সোজা ভার দুখে!
০৫.
ধনীদের খাবারেরা, দেখে মল-স্তূপ,
গরিবের পেটে লাথি নীতিবোধ চুপ!
অকোমল মানুষের ক্ষমাহীন কাজ,
তার মনে অনায়াসে দয়াহীন সাজ!
০৬.
রামাদ্বান সাফ করে মানুষের মন,
আল্লা' কী দেন শুধু অমানুষে ধন!
ধন দিয়ে ধনীদের মন দেখে নেন,
ধন কিরে ধনীদের মন দেখে দেন!
০৭
রামাদ্বান ঠিক করে মানুষের চাল,
করোনার যাক হয়ে সিয়ামই ঢাল।
মানুষে মানুষে যতো বিদ্বেষ গিরি,
সব মুছে বয়ে দেবে সাম্যের সিঁড়ি।
০৮
স্বর্গের দ্বার খোলা মাহে রামাদ্বানে,
রামাদ্বান করোনার এসো সমাধানে!
নরকের ছোঁয়াচেএ নরকেই যাক,
সিয়ামেই দূর হলে মানুষ অবাক!
০৯.
রামাদ্বানে নরকের দরজায় তালা!
দয়াময় রব তিনি আল্লাহ তা'লা।

রচনাঃ পহেলা রামাদ্বান ১৪৪১ হিঃ
২৫ এপ্রিল ২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৫-০৪-২০২০ ০৩:২৮ মিঃ

লেখা পড়ে মোহিত হলাম।