বর্ণের সন্ধানে
- মুহাম্মাদ শরিফ হোসাইন - যমজ ১৮-০৫-২০২৪

তুমি জন্মেছিলে আটচল্লিশের ‘স্টুডেন্টস লিগে’
ধীরেন্দ্রনাথ দত্তের গণপরিষদীয় বিলে
গভীর রাতে তরুন ছাত্রের মসজিদ আর ক্লাবে লিফলেট বিলিতে।

একুশ তোমায় কতো দিয়েছি তার নেই হিসেব ;
রফিক,বরকত,সালাম,জব্বার নাম নাজানা আরও কতো প্রাণ,
নয় বৎসরের অহিউল্লাহ ও পায়নি সেদিন পরিত্রান।

কার্জন হলে প্রাতঃবেলায় শহিদ ভাইদের জানাজায় এসে
সফিউর সহ আরও চার তাজা প্রান; গেলো ঝরে।
রথখোলার সেই ‘মর্নিং নিউজ’ ছাত্র জনতা দিলো ; আগুনে ঝলসে।
থামাতে পারেনি কেহ, নুরুল আমিন কি হয়েছে বল?
সব নেতারা থাকলে কারাগারে; সব পাঠশালা হলে বন্ধ চিরতরে!!

মুক্তি পেয়ে পূর্বের নেতারা সব, চেয়েছিল একুশের হিসেব,
‘রাষ্ট্র-ভাষা বাংলা চাই’ বলতে গেলেই কেন আইন পরিষদ করলি অচল?
কি ই বা হয় বল ? বারে বারে মেডিকেল-সৃতির স্তম্ভ ভেঙ্গে দিলে ?
গ্রামের নও-জওয়ান, যারা অসহায় তাকিয়ে ছিলো -
শিক্ষার্থীর কাঁচা হাতের দিকে,
তারা আজ হয়েছে সজাগ পাকি'দের তন্দ্রা কেঁড়ে নিতে।

বায়ান্ন’র বছর পূর্তিতে সকল কর্ম ক্ষ্যান্ত দিয়ে -
কালো ব্যাজে সব ব্যাথা ধারন করে,
খালি পায়ে এসেছে হাজারো জনতা আমার ভাইদের ফুল দিতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

MSHbd
১৮-০৮-২০১৪ ২০:২২ মিঃ

কবিতাটি মুলতঃ ৫২ লাইনের,তথ্য ও সঞ্জীবনীমুলুক সৃতিচারন।