জন্ম
- মুহাম্মাদ শরিফ হোসাইন - যমজ ১৮-০৫-২০২৪

আশরাফুল মাখলুকাতের অন্তর্ভুক্ত
তাই কবি, তুমি কবি।
সৃষ্টিকর্তার মেহেরে এসেছি ধরায়-
কই তুমিতো জন্মাওনি ;
তুমি যে নিজেই নিজেকে গড়েছো।


করেছো কি খেয়াল ?
ছোট কিছু না কিছু হলেই,
আর কারো না হউক
তোমার হৃদয় জেগে উঠে সবার আগে।

তুমি এতো
ব্যাথিত না হলে,
তুমি অল্পতে তুষ্ট হয়ে প্রশংসা না করলে,
তুমি শিক্ষা বিলিয়ে না দিলে,
কবে এ সঞ্চিত সভ্যতা যেতো বিলীন হয়ে।

কতো সাধনার পরে,
তুমি রচ এক পংক্তি !
আমরা সবাই, তুমি চলে যাওয়ার পর বলি
তুমি ছিলে মহান তুমি ছিলে মহান,হে কবি।

শিক্ষা সেতো, সবাই নিতে পারে,
কতো ভাবে!

বলতে কি পারো?
কবিতার কি নেই, যা আছে অন্যসব কিছুতে।

চোখ বুজে বলতে পারি,
কবিতা তুমি শিক্ষিত হওয়ার নও কোন মাধ্যম,
কবিতা তুমিই শিক্ষা,
বেঁচো অনাধী-অনাধী কাল ধরে।।


_ মুহাম্মাদ শরিফ হোসাইন।


উৎসর্গঃ
অক্লান্ত খেঁটে যাওয়া,
"বাংলার কবিতা" তোমাকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।