তোমাদের কী স্বভাব!
- এস আই তানভী ২০-০৪-২০২৪

.
উন্মুক্ত করে রেখেছি পৃথিবী সম বক্ষ
সেই আদি থেকে, হয়তো বা আরো
অনেক আগে থেকে তোমাদের চরণ তলা
স্পর্শের তৃষ্ণা নিয়ে, আমার বক্ষের উপর
মাথা উঁচু করে যত গাছাগাছালি; সবই
অক্সিজেন দেয় বিনাশর্তে, সূর্যের
প্রখর তাপ হতে বাঁচায় আবার যা কিছু
ক্ষতিকর সব শুষে নেয় এবং এ বক্ষের
নিচেই রয়েছে যত শস্য
ফলমূলাদির মূল রহস্য লুকিয়ে।

তোমরা শ্বাসপ্রশ্বাস চালাও, ভক্ষণ করো,
মস্তিষ্ক এবং দেহ পুষ্ট করো, বলবান হও এবং
পৃথিবীকে সাজাও আমার বক্ষতেই দাঁড়িয়ে।

ছি! তোমরা আজ 'আ'দ' জাতির মতো
রক্তখেলা আর পাপাচারে মজে আছো
নিত্যদিনের অজস্র আর্তনাদে আমি
বধির হয়ে যাচ্ছি, ধর্ষণ রসে আমার সবুজ
বক্ষ; সিক্ত, দেখো- দুঃখে কেমন কালো
আর বেদনায় নীল হয়ে যাচ্ছি।

ছি! তোমরা মানুষ, আশরাফুল মাখলুকাত
তোমাদের ঘৃণা জানাতে, ধিক্কার জানাতে
লজ্জা হয়, আমিও আজ মৃত্যু চাই
আমারই মৃত্যু, ধেয়ে আসুক সুদূরের
কথিত প্রলয়, স্তব্ধ হয়ে যাক
বায়ু আয়ু, শিরা উপশিরার রক্তস্রোত--।
-----------------
২৮/০৪/১৮ইং

উৎসর্গঃ Salma Khanam

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৯-০৪-২০২০ ০৪:৩৫ মিঃ

ওরে মানুষ, সময় থাকতে বুঝতে শেখো