এই নিদানকাল এলো বলে
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

.
একদিন গান শুনতাম
মাঝে মাঝে গুনগুন করেও গাইতাম,
—এ-সব নাকি কানার হাট বাজার!
আজ আক্ষেপ করে বলি–
কেন পরের চরণে লিখেন নি ঐ গীতিকার
"সেই হাটে সব কানারাই দোকানদার"।

এ কোন তামাশা দেখি নিদানকালে!
কৃষকের মুখে হাসি ফোটাতে
সভ্য পোশাকের শহুরেরা ধান কাটে,
হায় হায় একি লজ্জা
চোখে দেখেনা তারা কাঁচাপাকা
দুধেল ধান কেটে ক্ষেত করে ফাঁকা।

এই নিদানকাল এলো বলে–
দেখলাম, দামী শাড়ি-গহনা সমেত কিষাণী,
উঁচু হীল'ও ছিলো কী!- ক্যামেরায় ধরা পড়েনি,
মাথায় সুরক্ষা ক্যাপ আর মাস্ক, চোখে চশমা-
করোনা'র নেই সাধ্য কাছে আসে, হাতে কাস্তে ধরা
ফটাফট ফটো তুলতে বহু ক্যামেরাম্যান রয়েছে খাড়া।

ক্ষেতের মালিক দাঁড়িয়ে পাশে–
সে যে মুখের সামনে কিছু পারেনা বলতে,
কাঁদে অন্তরে, চরম হাহুতাশ- সর্বনাশ দেখে,
হয়তো মনে মনে ছুঁড়ে অভিশাপ–
আশ্চর্যও হয় এদের বেঁচে থাকা দেখে;
এমন মানুষের জন্যই দুঃখ মানুষেরই বুকে।

এই নিদানকাল এলো বলে চিনতে পারলাম–
সভ্যতার কিছু মানুষের চেয়ে বড় কীট আর নেই,
ফিরে আসবে হারানো শান্তি তাদের মূলোৎপাটনেই।
-----------------------
২৮/০৪/২০২০
- এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৯-০৪-২০২০ ২১:০৪ মিঃ

Fantastic

Tanvi
২৯-০৪-২০২০ ২০:০৫ মিঃ

বন্ধু নিমাই এর সৌজন্যে লিখা