স্মৃতির ভেলা
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ১৭-০৪-২০২৪

বৈশাখের দেশে রঙ্গীন বেশে,
বেড়িয়েছি প্রকৃতির কোলে!
বিশ বিশের বৈশাখে এসে
গৃহবন্দী বাড়ীর জেলে!

কাশিয়ানীর হিরণ কান্দিতে
শতবর্ষী আম গাছের নীচে,
তনু মন জুড়িয়েছি উনিশে!
অবাক হয়ে ভেবেছি বসে,
কত কি রয়েছে এ দেশে!

আঠার সালে আবদুলপুরে
কৃষ্ণচূড়ার তলে!
প্রেয়সীকে নিয়ে বেশ তো
ছিলাম মনের রংমহলে!

প্রতীক্ষায় শূণ্য মিলেছে
বড়াল নদীর তীরে!
সতেরতেও শূণ্য তরী
বিলীণ ভাটার তোড়ে!

নাটোরের আম্রকুন্জে
ষোল’র প্রখর তাপে!
মন তবুও ফুরফুরে ছিল
প্রকৃতিতে দৌড় ঝাপে!

বারিধারার বাগ বাগানে
পনেরোর বিকাল বেলায়!
সুর লহরী পাল তুলেছিল
আপন মনের খেয়ায়!

মেঘনার জলরাশি দেখে
অবাক বিস্ময়ে নির্বাক!
চতুর্দশ সালের স্মৃতিগুলি
মনে খাচ্ছে ঘূর্ণিপাক!

করোনায় গৃহে অন্তরীণ
চারপাশে মরণ খেলা!
মনে ভাসে সোনালী স্মৃতির,
আলো ছায়ার ভেলা!

শাওনাজ, ঢাকা!
৩০ এপ্রিল ২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০১-০৫-২০২০ ১১:৪৩ মিঃ

বেশ । ভালো থাকুন।