দুনিয়ার মজদুর এক হ'ও
- এস আই তানভী ২৪-০৪-২০২৪

.
দুনিয়ার মজদুর এক হ'ও, লড়াই করো,
এক হ'ও লড়াই করো, দুনিয়ার মজদুর.....
—কান পেতে রইলাম সারাদিন,
এবারই প্রথম আজকের এই দিনে
শ্রমিকদের কণ্ঠ থেকে সমস্বরে
কানে প্রবেশ করেনি ঐ তেজময় স্লোগান!

চোখের দৃষ্টিতে ধরা পড়েনি–
মাথায় লাল গামছা বেঁধে ছোট বড়
শহরের সব সড়কে সড়কে শ্রমিকের স্রোত।
'কথায় কথায় শ্রমিক ছাঁটাই
চলবে না, চলবে না,
মানি না- মানবো না
কথায় কথায় শ্রমিক ছাঁটাই'–
স্লোগানে স্লোগানে কেঁপে উঠে নি
বিশ্বজুড়ে রাজপ্রাসাদের কোনো দেয়াল।

এই দিনে প্রতিবছর শ্রমিকদের কণ্ঠে–
মালিকদের স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে উঠে আসে
শত অভিযোগ, হুশিয়ারি হুঙ্কার এবং
নিজেদের একাত্ম হওয়ার প্রতিজ্ঞা;
এবারই প্রথম এই দিনে, মহান মে দিবসে–
শান্ত শিষ্ট এক অচেনা পরিবেশ,
ক্ষুধার্ত, অসুস্থ, ক্লান্ত এবং নিরুত্তাপ
এই শ্রমিক দিবস, শ্রমিকের কণ্ঠও বসে গেছে,
হায়! 'করোনা' কিংবা 'কোভিড-১৯' যা-ই বলো–
সবকিছুকেই করে রেখেছে স্তব্ধ, শ্রমিক-
মালিক সবাইকে ঘরে করে রেখেছে আবদ্ধ।

তবে, ঘরে ঘরে বন্দী থেকেও শ্রমিকেরা
নিশ্চয়ই করেছে নতুন শপথ গ্রহণ–
কেটে গেলে এই 'করোনাকাল'
পৃথিবীকে নতুন করে ঢেলে সাজাতে
ঝাঁপিয়ে পড়বে মুহুর্ত কালবিলম্ব না করে;

জয় হোক, মেহনতী জনতার জয় হোক,
দূর হোক; হবেই– এই সঙ্কটময় সময়,
দুনিয়ার মজদুর এক হ'ও.........।
----------------------
০১/০৫/২০২০
-এস আই তানভী ✍

#উৎসর্গঃ দুনিয়ার মজদুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০১-০৫-২০২০ ২০:৪০ মিঃ

নিরবে চলে গেলো শ্রমিক দিবস