করোনাতঙ্ক
- মন্ডল মোঃসুমন আহমেদ জয় - জীবন কথা ২০-০৫-২০২৪

৩০/০৪/২০২০
০৬ঃ৪৮ সন্ধা

বহু মান বহু ক্রোধ
জমিয়াছে মোর বক্ষে,
কত বিবাগি কত অনাহারী-
রহিয়াছে এই কক্ষে।
কেহ না দেখিলো
কাহারো দুঃখ,
না দেখিলো কাহারো ব্যথা-
নিজ ভালো থাকিলে কে বা কেমন?
সবই হয় যথা তথা।
করোনায় আজি ভূবন কালা
খালি হইয়াছে অন্ন থালা,
হেথা কেহ খায় পেট পুরিয়া-
না বুঝিলো কাহারো জ্বালা।
চারিদিকে রটিলো নানা গুজব
কেহ না মানিলো নিয়ম,
অফিস আদালত ছুটি পাইয়া-
করিলো গ্রামে গমন।
সময় গড়াইয়া দিন চলে যায়
ক্রমশ পরিধি হয় নগন্য,
সকলে যেনো ঈদ কাটাইলো-
বুঝিয়া লন কত জঘন্য।
ইহার কথা নাই বা বলি
চলি নেতার দিকে,
চাল গুলো সব খাইয়া নিলো-
হইয়া ছিচকে চিকে।
শুনিয়া ছিলাম পঙ্গপাল আসিবে
খাইবে সকল শস্য,
এখন দেখিতেছি বঙ্গপালে -
ফসল করিলো ভষ্ম।
দফায় দফায় ত্রান অনুদান
হইলো প্রনোদনা,
হিসাব করিয়া দেখিয়া লন-
সে সব পাইয়াছে কয়জনা।
অবশেষে হেসে বলিবো আমি
এই ছিলো ললাটে,
মানবতা আর নাই ভুবনে-
সব মানবতাবাদী মলাটে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।