ঈশ্বর, তোমাকে ধন্যবাদ
- এস আই তানভী ২০-০৪-২০২৪

.
আজও আকাশটা গুমোট ভাব ধরে আছে;
গতরাতে ভীষণ ঝড় হয়েছিলো এলাকায়-
বাড়ির ভিতরে তিনটি প্রাণ; গিন্নী, আমি আর
আমাদের কুড়ি মাসের পুত্র সন্তান।
বাতাসের গতি আর হুংকার যতটুকু
অনুমানে বুঝতে পারি; নিস্তার নেই আজ,
ভেঙেচুরে সব করবে একাকার- বিশ্বাস এই।

তুমি কিংবা তোমার মতো যারা ছোট-বড়
ইমারতের ভিতরে থাকে তাদের জানার কথা নয়-
কেউ হয়ে যেতে পারে নিঃস্ব, নিভেও যেতে পারে
কারো কারো প্রাণ বয়সের হিসেব ভুলে,
হয়তো সকালে ঘুম ভেঙে প্রকৃতির রূপ দেখে
আতকে উঠতে পারো কয়েকবার- এই যাহ্।

গিন্নী দোয়া-দরুদ পড়ছে জোরে জোরে; আমিও,
ছেলেটাও ভয়ে জড়সড়, জাপ্টে ধরে আছে
বুকের উপর- হঠাৎ মনে হলো; একসময়
আমার বাবাও এভাবে আগলে রেখেছিলো আমাকে-
যাতে ভয় না পাই; আহ! কি বিশ্বস্ত সেই বুক।

কিন্তু আজ মনে হলো- বাবা আমার
কাছে নেই বলেই; ছেলেটা জাপ্টে ধরে রেখেছে
আমাকে; যাতে আজও ভয় না পাই!

হে ঈশ্বর, ধন্যবাদ তোমাকে- ভাগ্যে অধিক
ঐশ্বর্য দাও নি বলেই তো আমি কিংবা
আমার মতো যারা; বুঝতে পারি তোমার অস্তিত্ব
আর ক্ষমতা, এভাবেই রেখো আমাদের আজন্মকাল;
যাতে তোমাকে ভুলে না যাই কখনো।।
-----------------
০২/০৫/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০২-০৫-২০২০ ০৪:৩২ মিঃ

আলহামদুলিল্লাহ