ইতিহাস খাটি
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন - মোঃ আব্দুল্লাহ আল মামুন ১৯-০৪-২০২৪

ইতিহাস খাটি
- #মোঃ_আব্দুল্লাহ_আল_মামুন

শুনেছি বুড়ো বয়সে মানুষেরে ধরে ভীমরতি।
সে যাহা তাহা বলে, মানুষেরে করিতে পারেনা ক্ষতি।
অনেকে আবার মারিতে চায় লাথি।

রবী ঠাকুর বলেছিলেন,
আর সুকান্ত বলেছিলেন আবেগে।
ওরে তরুণ যা তোরা আজ জেগে।
ওরে সেকেলে যা তোরা আজ

চাটুকারিতা আর করবি কতো?
নেই বুঝি লাজ!

ওরে বুড়ো, ওরে আমার অহংকারী চাচা।
এখনো আপনার সম্মান তুই বাঁচা।

মানুষের কি নাইরে আঁখি?
নাই কি তাহাদের শ্রবণশক্তি?
কেন তোদের করবে তারা ভক্তি?

এখনো রে আছে সময়।
ইতিহাসের সত্যকে কর ভয়।

মানুষ যদি উঠে জেগে।
বাঁচতে তখন পারবিনা রে পারবিনা।
মানুষ যদি যায় রেগে।

বাঙালি আজ মারবে না রে হাতে।
মারবে না তোকে ভাতে।
মারবে যখন দেখবি তখন।
কিছুই নেই হাতে।

শুধু কান্না করে মরবি প্রভাতে।
কেই থাকবে না তোর সাথে।
সম্মান থাকবে না আর হাতে।

সময় থাকিতে মানুষের দলে আয়।
সময় যে অসহায়,
সময় করেনা অন্যায়।

ইতিহাস মানুষ ভুলে গেলেও।
সময় কি ভুলে যায়।
যেটা বইয়ের পাতায়, লেখা আছে ভাই ।

কে তখন পালিয়ে ছিলো।
মায়ের আঁচল ধরে।
কে যুদ্ধ করে গিয়েছিল মরে।

জানি আমরা, জানে সময়।
জানে এই বাঙলার মাটি।
ইতিহাস সবসময় খাটি।

ওরে বুড়ো, এখন চাটুকারিতা ছাড়।
এখন আর ভাবিস না নিজেকে তাগড়া ঘাড়
ভেঙ্গে যাবে তোর ঘাড়।
তখন আর সময় পাবি না আরেকবার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

almamun1996
০২-০৫-২০২০ ১২:৫৪ মিঃ

ইতিহাস খাটি
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন - মোঃ আব্দুল্লাহ আল মামুন
শুনেছি বুড়ো বয়সে মানুষেরে ধরে ভীমরতি।
সে যাহা তাহা বলে, মানুষেরে করিতে পারেনা ক্ষতি।
অনেকে আবার মারিতে চায় লাথি।


রবী ঠাকুর বলেছিলেন,
আর সুকান্ত বলেছিলেন আবেগে।
ওরে তরুণ যা তোরা আজ জেগে।
ওরে সেকেলে যা তোরা আজ


চাটুকারিতা আর করবি কতো?
নেই বুঝি লাজ!


ওরে বুড়ো, ওরে আমার অহংকারী চাচা।
এখনো আপনার সম্মান তুই বাঁচা।



মানুষের কি নাইরে আঁখি?
নাই কি তাহাদের শ্রবণশক্তি?
কেন তোদের করবে তারা ভক্তি?


এখনো রে আছে সময়।
ইতিহাসের সত্যকে কর ভয়।

মানুষ যদি উঠে জেগে।
বাঁচতে তখন পারবিনা রে পারবিনা।
মানুষ যদি যায় রেগে।


বাঙালি আজ মারবে না রে হাতে।
মারবে না তোকে ভাতে।
মারবে যখন দেখবি তখন।
কিছুই নেই হাতে।

শুধু কান্না করে মরবি প্রভাতে।
কেই থাকবে না তোর সাথে।
সম্মান থাকবে না আর হাতে।


সময় থাকিতে মানুষের দলে আয়।
সময় যে অসহায়,
সময় করেনা অন্যায়।


ইতিহাস মানুষ ভুলে গেলেও।
সময় কি ভুলে যায়।
যেটা বইয়ের পাতায়, লেখা আছে ভাই ।

কে তখন পালিয়ে ছিলো।
মায়ের আঁচল ধরে।
কে যুদ্ধ করে গিয়েছিল মরে।

জানি আমরা, জানে সময়।
জানে এই বাঙলার মাটি।
ইতিহাস সবসময় খাটি।


ওরে বুড়ো, এখন চাটুকারিতা ছাড়।
এখন আর ভাবিস না নিজেকে তাগড়া ঘাড়
ভেঙ্গে যাবে তো ঘাড়।
তখন আর সময় পাবি না আরেকবার।

almamun1996
০২-০৫-২০২০ ১২:৪৪ মিঃ

ধন্যবাদ আপনাকে কবি

almamun1996
০২-০৫-২০২০ ১২:৪৩ মিঃ

মানুষ জানে কে কি করেছে৷ ওকে মামা

M2_mohi
০২-০৫-২০২০ ১২:৩৬ মিঃ

অসাধারণ লেখা। খুবই ভালো লাগলো।