পরিতৃপ্তি
- মন্ডল মোঃসুমন আহমেদ জয় - বিরহ কাব্য ২০-০৫-২০২৪

অতন্দ্রপ্রহরী দিপ্ত
আকাশের নিচে,
হেটেচলা বিষাদের পথে_
নিঃসংঙ্গ একামন সাময়িক কষ্টের আঁচে।
চেয়ে থাকা আকাশের
সীমাহীন দিগন্তে,
এযেনো অন্যরকম অনুভুতি_
জীবনের শেষপ্রান্তে।

চারিদিক আচ্ছন্য
বেদনার কালো ছায়ায়,
জানিনা কি পেলো জীবন_
তোমার ভালোবাসার মায়ায়।

জীবনের অগোছালো দিনগুলি
হাতছানি দিয়ে ডাকে পিছু,
ফিরে দেখার ইচ্ছেগুলো
হারিয়ে গেছে কষ্টের অন্তরালে_
তবু মনে হয় বাকি আছে কিছু।

উত্তপ্ত মরুভুমির মত এ হৃদয়,
এ কেমন অপুর্নতা?জীবন জুরে_
কাটেনা আর হারানো সুখের সংশয়।
মনকে কি দিয়ে শান্তনা দিব?
চলে যেতেহবে অন্তপুরের গহিন সিমান্তে_
সাথে নেওয়ার কিছুই নেই
কষ্ট ছারা-সুখ কোথায় পাব?

কালবৈশাখী ঝড়ের তান্ডবে
ভেঙে গেছে মন,
মিছে কেনো রাত্রিজাগা নির্ঘুম অপেক্ষা-
যা হারিয়ে গেছে তাতো আমার ছিলোনা_
তাহলে অপেক্ষার কি কারন?

এটাই বুঝি ভালোবাসার প্রতিদান,
চলে যাচ্ছি খুজতে এসোনা কেউ আমায়-
ভাসিয়ে দুটিনয়ন।
গোধলীর শেষ বেলায়
মায়াবি সুরে ডেকোনা আমায়,
আমি থাকতে পারবনা"
চিতার আগুনে পুড়তে থাকবে মন_
আসতে পারবনা তোমার কাছে;
হয়ে যাব অসহায়।

কি লাভ এত ভালোবেসে?
যে ভালোবাসা দুরে ঠেলেদেয়_
খুব সহজেই অনায়েশে।

ভালোবেসে ছিলাম তোমায় এটাসত্যি,
ভুলবুঝে ভালোবাসবে_
তাতেই পরিতৃপ্তি।
Mar 21, 2015

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।