সেদিন দেখা হয়েছিলো
- মন্ডল মোঃসুমন আহমেদ জয় - বিরহ কাব্য ২০-০৫-২০২৪

27/06/2016
03:36 pm

সেদিন দেখা হয়েছিলো
স্বপন প্রান্তর শিড়িধারে_
বিষাদে আঁকিয়া হৃদয় মম_
মোর পাশে ছিলে দাড়ায়ে।
নিদ্রা আজি ভয়াবহ প্লাবন
আখিতটে নামিছে বর্ষার জল,
চাহিনা দেখিতে তোমা মুখোখানি_
তব আসিয়া স্বপনে;
করিছো নানা ছল।
মোর অন্তরো নীলাম্বরনে
আঁকিয়া বিষাদ ছত্র_
পোড়ায়েছো বারে বার,
চাহিনা সে স্বপন দেখিতে;
মোর পাশে ছিলে দাড়ায়ে।

কিরণ বরণ লাগিলো ললাটে
চমকিয়া উঠি স্বক্ষানে,
সেদিন দেখা হয়েছিলো
স্বপন প্রান্তর শিড়িধারে_
উহঃ আজো আসিয়াছো?
চলি যাও দূর দূরান্তে,
তুমি তো দুঃস্বপন
তোমারে লয়ে ঘর বাধিবার_
নাহি কো রঙিন তোরন।
মোরে ছারিয়া চলিয়া গিয়াছো
অনন্ত ক্ষনালয় পরোপার দ্বারে,
তব কেনো আসিয়া ডাকো_
নিদ্রা শিওরে স্বপন অভিতারে?
সেদিনও দেখা হয়েছিলো
স্বপন প্রান্তর শিড়িধারে।

জানা নাহি কতবার
আসিয়াছো মোর স্বপনে?
তব নাহি দিয়াছো দেখিতে_
তোমার মায়াবি বদনে।
আখি মোর ঝলসায়ে বারেবার
হূদয় স্মরনিকায় নাহি মিলিলো_
তৃপ্তির সঞ্চার।
তব হেরি অন্তরো গভিরে
নাহি কো কোনো মায়া,
স্বপন শিওরে আসিছো বারেবারে_
হইয়া আলো ছায়া।
তবু যেনো দেখিতে চাহে মন
স্বপন বিলাসী তোমারে,
সেদিন দেখা হয়েছিলো
স্বপন প্রান্তর শিড়িধারে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।