পৃথিবীর বিদঘুটে স্থিরচিত্র
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
যেনো পেরিয়ে গেলো শত সহস্র- অযুত বছর!
চারদিক জুড়ে নৈশব্দের নৃত্য করে যায় খেলা,
রাত-দিন এসে– যায়; ফুরায় না নিঃস্ব বেলা,
একাকিত্বের মাঝেই মঙ্গল– মেনে নেই নিরবে,
কান্না পায়- চেপে রাখি, কিছু মুখ ভাসে স্মৃতিতে,
ফিরে যেতে মরিয়া– যেখানে জাগে বর্নিল শহর।

আরশির সামনে দাঁড়িয়ে চমকে উঠি নিজে!
এ কী আমি! নিজেকে পাই না নিজেই খুঁজে।

আর কত অপেক্ষা? আর কত দিন এভাবে?
কাঁদে খেলার মাঠ, কাঁদে শিশুরা বাইরে যেতে,
কাঁদে খেটে খাওয়া মানুষ– চায় কাজে ফিরতে,
চালক বসে না সীটে; কাঁদে স্থির গাড়িগুলো,
পাখিতে ভরপুর– কোলাহল পূর্ণ শহরগুলো,
কেউ বলে না– স্বাভাবিক জীবনে ফিরবো কবে?

চারদিক থেকে শুধু অনাকাঙ্ক্ষিত মৃত্যুর খবর–
লাশের মিছিল দীর্ঘ হয়; খোঁড়া হয় গণকবর।

জানালার ফাঁক দিয়ে চোখের দৃষ্টি দূরে ফেলে
দেখি সুন্দর প্রকৃতিও অদেখা বিষে টইটম্বুর,
কোথাও নেই একমুঠো সুখের চকচকে রোদ্দুর–
জীবনে এমন দিন আসেনি আগে আর কভু–
অবেলায় মনে হয় জীবনের সব খেলা নিভু নিভু,
স্বপ্নের শহরে কিভাবে যাবো স্বস্তির ডানা মেলে?
--------------------
২৯/০৪/২০২০
– এস আই তানভী✍

#করোনা_পরিস্থিতিতে_লক_ডাউন-এর অভিজ্ঞতা থেকে লিখা। বাংলাদেশে কবে 'লক ডাউন' ঘোষণা এলো– মনে নেই; শুধু মনে আছে– বাড়ি ছেড়ে ১৭ কিলোমিটার দূরে কর্মস্থলে থাকার ৩১তম দিনে লিখেছিলাম এই কবিতা........

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০২-০৫-২০২০ ২০:১৬ মিঃ

করোনা_পরিস্থিতিতে_লক_ডাউন-এর অভিজ্ঞতা থেকে লিখা। বাংলাদেশে কবে 'লক ডাউন' ঘোষণা এলো– মনে নেই; শুধু মনে আছে– বাড়ি ছেড়ে ১৭ কিলোমিটার দূরে কর্মস্থলে থাকার ৩১তম দিনে লিখেছিলাম এই কবিতা........