সেই মহান সত্ত্বা তো আজো রয়েছেন
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
কি আশ্চর্য! বাবার শরীরকে প্রচন্ড ঝাঁকুনি দিয়ে
কিছু সময়ের জন্য তাঁর সমগ্র শক্তি নিস্তেজ করে
পৃথিবীতে আসার জন্য মায়ের যোনিপথে
অন্ধকারে নেমে এলে, দৌড় শুরু করে দিলে
একসাথে কয়েক কোটি --------

জীবনের সেই প্রথম দৌড় শুরুর সময়
তোমার হাত-পা ছিলো না, ছিলো না চোখ
মাথা-মগজ তাও ছিলো না; তবুও অজস্র
প্রতিযোগীকে পেছনে ফেলে জয়ি হয়েছিলে;
অথচ তুমি এতো ক্ষুদ্রকায় ছিলে
অণুবীক্ষণযন্ত্র দিয়েও দেখা কঠিণ ব্যাপার।

তবে, আজ কেনো হতাশায় পুড়তে থাকো
যখন বিবেক-বুদ্ধি সবই আছে?
ভেবেছো কি কখনো, সেই দৌড়ের শুরুতে
কে তোমাকে শক্তি দান করেছিলো,
পথ দেখায়েছিলো ইশারায়? সে তো মহান সত্ত্বা
আমার ভাষায় 'রব', তোমার ভাষায় না হয় অন্যকোনো
হোক না শব্দগত পার্থক্যে আলাদা আলাদা
আর হওনা তুমি যত বড় নাস্তিক;
অদৃশ্যে তোমার পরিচালক রয়েছেন একজন।।

সেদিন যদি জিততে পারো তার দয়ায়
তবে আজ হারবে কেনো? যেখানে সব কিছুই তার
দান-দয়া, করুণা আর প্রেমের জন্যে ঘটে
অহংকার নয়; কৃতজ্ঞতা স্বীকার করে
তারই উপর ভরসা রেখে পথ চলো-
তিনি মহান, তিনি স্রষ্টা তোমার-আমার।
-----------------------
০৩/০৫/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

226211
০৩-০৫-২০২০ ১১:৫৯ মিঃ

অপ্রতিম।

Tanvi
০৩-০৫-২০২০ ০৮:২৩ মিঃ

তিনি মহান, তিনি স্রষ্টা