বল্ তো মানুষ কিসের বাহাদুরি
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

.
ভেবেছো প্রতিযোগিতায় একাই ছিলে!
না, বাবার দেহটা ত্যাগ করার সময়
একসাথে কয়েক কোটি
প্রতিযোগী নিয়ে বেরিয়ে এসেছিলে,
জয়ের মুকুট হাতে পেতে কারো কথা,
দিগ্বিদিক না ভেবে ছুটেছিলে।

গন্তব্য কিংবা সীমারেখার কাছাকাছি
সে হিসেব মাত্র তিন থেকে পাঁচ শত, বাকী
পথেই সব শেষ; কখনো ফিরেও তাকাও নি।

সবশেষে তুমিই পেরেছো মিলিত হতে
মায়ের ডিম্বানুর সাথে আর সবাই পরাজিত।

সেই হার না মানা যোদ্ধা তুমি-আমি, আমরা
বেঁচে থাকা সব নারী অথবা পুরুষ;
শিশু কিংবা খুঁড়িয়ে চলা পথিক সব।

তবে ভুলে যেওনা, সেই মহান খেলাড়ির
অসীম দয়া ছাড়া কোন জয় সম্ভব নয়।।
-------------------
২৯/০৪/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

226211
০৩-০৫-২০২০ ১১:৫৮ মিঃ

অপূর্ব

Tanvi
০৩-০৫-২০২০ ০৮:৩০ মিঃ

বাহাদুরি দেখানোর কিছু নেই মানুষের