দুটো কবিতাঃ সময় ও আমি
- মাহমুদুল মান্নান তারিফ - নির্বাচিত ২৪-০৪-২০২৪

দুটো কবিতাঃ সময় ও আমি
মাহমুদুল মান্নান তারিফ
এক.
বয়স যখন দশের ভেতর ছিলো,
সকল শিশুর সঙ্গে ছিলো মিলও।
তাদের সঙ্গে শিশুকালের স্মৃতি,
মনেপড়ে আজো তাদের প্রীতি।

বারো থেকে তেরোয় বয়স কাটে,
এমন সময় খুব মনোযোগ পাঠে।
খেলার সাথি পড়ার সাথি যারা,
তাদের বুঝি অন্যরা আর কারা?

শৈশব পেরি তারুণ্যে এই ছেলে,
ভালোবাসার ডানা তখন মেলে।
জীবনঝড়ে একপাও না পিছি!
কিন্তু স্বভাব একটু মিছেমিছি।

বিশের ঘরে খুব অভাবে পড়ি,
সব সাথিরে বলছি তখন সরি।
সময় তখন জীবন গড়ার পালা,
এই বয়সে খুব অভাবের জ্বালা!

আমার জনম অভাবী সংসারে,
কিন্তু এখন অভাব বুঝি না রে।
সময় পারে ভাঙতে মনের বাঁধ,
যৌবন পারে মনকে দিতে সাধ।

দুই.
ক্ষণেই আমার মন ফিরেছে,
আমার শুভক্ষণ ফিরেছে,
মনের সাথে সন্ধি আমার,
সন্ধি মনে বন্দি না আর।

মনটা এখন উড়তে জানে,
বাঁধন ছিঁড়ে ঘুরতে জানে,
মুক্ত হাওয়ায় মুক্ত চাওয়ায়
ব্যথার পাহাড় পুড়তে জানে।

মনটা এখন রঙ করেছে,
আমার সঙ্গে সঙ ধরেছে,
মনটা এখন রঙিন ফুলে,
জড়িয়ে তারে ঢং করেছে।

সব মিটেছে আমার চাওয়া,
আমার চাওয়া-মনের পাওয়া,
এখন শুধু দিষ্টি নন্দন
আমার অঙ্গে মনের দাওয়া।

রচনাঃ ০২ মে ২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৩-০৫-২০২০ ২০:১৪ মিঃ

অপূর্ব শব্দ বুনন