মানুষের খোজে
- মন্ডল মোঃসুমন আহমেদ জয় - নীতি কাব্য ২০-০৫-২০২৪

13/06/2016
01:30 am

একদা গিয়াছিনু মানুষ খুজিবার তরে
মানুষ নামের মানুষ দেখিলেম_
মনুষত্ব নাহি তার ভিতরে।

তপ্ত ক্ষুদার্ত জালিম দেখিনু
রক্ত চুষিয়া খায়,
জীবন ষোড়সে রিক্ত ভেদিয়া_
কেহ-বা নিজের অস্তিত্ব সঞ্চায়।

এহেম দেখিলেম তত্ব্য শিরনে
নিজেকে মহান করনে_
সঞ্চিত মাল তুচ্ছ করিয়া_
নিজে যায় নির্বাসনে।

দেখিনু আবার টাকার গরমে
ঝলসিয়া যায় রাজা,
লাগিবে তাহার আরো অনেক_
শোষন করিয়া প্রজা।

তৃষ্ণ আহাড়ে ককিয়া মরিছে
খবর নাহিকো তার,
তাহার তরে আরো কর বারিবে_
রাখিবেনা কিছু বাচিবার।

সে মানুষ টা খুজে পাওয়া
হয়ে উঠেছে ভার,
অন্যে বাচাতে সুখ হারিছে_
হারিছে সুখ সংসার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।