তরুণদের প্রতি
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

.
হে নতুন প্রজন্ম, তোমাদের জন্যে কিছু উপদেশ
তোমাদের দিকে চেয়ে আছে- ক্ষুধার্ত এ দেশ,
আমাদের মতো যেনো তোমরা না হও
সত্য, সৌন্দর্য, প্রেমের সুর পৃথিবীতে ছড়াও।

কখনো যেনো না হও প্রতারক, বেঈমান
অহংকারে দিশেহারা, হইওনা মাতাল উদাসীন।
হে নতুন প্রজন্ম নির্ভীক দামাল বাহিনী
পৃথিবীর ইতিহাসে যেনো লিখা না হয়
আর এমন কাহিনী-
দুঃখী, অসহায়, নিঃস্ব, নির্যাতিতদের পাশে
এগিয়ে আসে নি তরুণ দল, দেয়নি সান্ত্বনা
তাদের পাশে একটু বসে।।

রক্তাক্ত এ পৃথিবীতে এনে দাও নিভৃত শান্তি
মুছে দাও মুছে দাও পৃথিবীর বেদনা ক্লান্তি
বিপদসীমা অতিক্রম করে এনে দাও সুখের থালা
নিশ্চয় পৃথিবী তোমাদের গলায় পড়াবে অমর মালা।

আশা করি আমরা যা পারি নি দিতে
তোমাদের দ্বারা কানায় কানায় পূর্ণ হবে
পৃথিবীর মহাশূন্যতা, আশার দু হাত বাড়িয়ে দিবো
ভীরুতা-অন্ধকার ফুটো করে আলোর নিশান
আমাদের হাতে দিবে- আমরা তোমাদের
জয়গান গাইবো।।

সফলতা ছিনিয়ে আনলে জ্যোস্নার রঙ্গে নাওয়াবো
প্রশান্তের গভীর হতে শীতল স্নিগ্ধ হাওয়া এনে
বিধুরা হৃদয়ের ক্লান্তি মুছে দিবো
শিমুল, পলাশ, কৃষ্ণচুড়ার রঙে তোমাদের
জয় পতাকা উড়াবো,
নিশ্চয়ই, তোমাদেরই জয়গান গাইবো।
----------------------
০৮/০৮/০৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৬-০৫-২০২০ ০০:১৪ মিঃ

তরুণের সঠিক পথে না চললে সব শেষ হয়ে যাবে