মানুষ-ই আগুন
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

.
মানুষ আগুনের তৈরী নয়;
সে নিজেই আগুন।
অথচ; আগুন আবিষ্কার করতে
মানুষের লেগেছে অনেক অনেক দিন।

যে সব উপাদানে গঠনতন্ত্র সাজিয়ে
মানুষ নিজেই হয়েছে আগুন–
জেদ, রাগ, ক্রোধ, অহংবোধ,
হিংসা ও লোভ, প্রেম, প্রেম
এবং প্রেম- অন্যতম।

প্রত্যেক মানুষের মাঝেই রয়েছে
সেই আগুন– যা অদৃশ্য, তাপ ও গন্ধহীন,
যে আগুনের ক্ষমতাও অনেক রয়েছে বটে।
যার আগুন অন্যের জন্য
ধ্বংসাত্মক, ক্ষতিকারক না হয়,
পৃথিবীর বুক থেকে
বেরিয়ে না আসে কোন দীর্ঘশ্বাস–
তাকে নির্দ্ধিধায় 'মানুষ' বলতে পারি;
নচেৎ- মানুষকে 'মানুষ' বলতে
মনে বড় সংশয় হয়।
----------------------
৩০/০১/২০২০
- এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৬-০৫-২০২০ ০০:৩৫ মিঃ

মানুষ নিজেই জ্বলন্ত অগ্নিপিণ্ড