মানবপ্রেমে উৎসর্গিত কবিতা চাই
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

.
এত প্রেমের কবিতা!
কেমন করে লিখো বাপু?
পড়তে পড়তে হাঁপিয়ে উঠি,
তবুও ক্রমিক সংখ্যা বেড়েই চলে।

সামনে-পিছনে, ডানে-বাঁয়ে লাশ আর লাশ,
কান্নার শব্দকে ছাপিয়ে রাখতে পৃথিবী ক্লান্ত,
পেট চেপে ধরে 'লক ডাউন' ভেঙ্গে
মানুষ এসে দাঁড়িয়েছে পথের ওপর,
পায়ে হেঁটে শত মাইল পাড়ি দিয়ে
ছোটে কর্মসন্ধানে, ছোটে বাঁচার তাগিদে;
যেন দুমুঠো ভাত জোগাতে পারলেই–
জয় করে ফেলবে পৃথিবীর মহামারী,
একে একে কত লাশ পাড়ি দিচ্ছে মানুষ!
মৃত্যুকেও প্রতিটা মুহূর্তে কচলাতে থাকে,
কী বিভীষিকাময় গতিতে চলছে জীবন!
সেই সব কথা কেন নেই তোমার কবিতায়?

কবিতা কি শুধু প্রেমের জন্য?
প্রেমিকাকে ভোলানোর জন্য?
বিশেষ কারো মনোরঞ্জন কিংবা
নিজেকে ভালো রাখার জন্য?
এসব কি নিজের সাথে প্রতারণা করা নয়?

শুধু আপন খেয়ালে লিখে গেলে কি চলে?
মানুষের জন্যও কিছুটা খেয়াল রাখা চাই–
হে কবি, কিছু কবিতার শব্দগুলো
ফুল হয়ে ফুটুক মানুষের জীবন-মরণ,
সুখ দুঃখ, হাসি-কান্নার বর্ণনায়;
কিছু কিছু কবিতা লিখো–
সমগ্র মানবপ্রেমিক হয়ে, মানবপ্রেমে ডুবে,
কিছু কবিতা হো'ক মানবপ্রেমে উৎসর্গিত।
------------------------
০৬/০৫/২০২০
-এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৬-০৫-২০২০ ২০:২৪ মিঃ

মানুষের জন্যও কিছুটা খেয়াল রাখা চাই–