কেনো তারা অবহেলিত
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
ওরা সবাই ঘুমিয়ে পড়েছে
ঘুমের চাদরে সবার ক্লান্ত দেহ ঢাকা
অবিরত রাত্রির চাকা ঘুরে চলে
রোদ বৃষ্টি মাথায় নিয়ে
ফসলের মাঠে, সাগরের বুকে, রাজপথে
সারাদিন খেটে খুটে
শ্রান্ত মনে শান্তির পরশ এঁটে
ওরা এখন ঘুমের মাঝে স্বপ্ন দেখছে----।
কি স্বপ্ন দেখছে? বাঁচার স্বপ্ন দেখছে?
ওরা কেন বাঁচার স্বপ্ন দেখছে?
এ সমাজ আঘাত-ঘৃণা, ধিক্কার ছাড়া কি বা দিচ্ছে?
এ সমাজ বারবার ভুলে যায়-
ওদের ঘাম লেগে আছে চাল-ডাল-নুনে,
ঘামের সাথে রক্তও লেগে আছে বিশ্বের
প্রতিটি নির্মাণের গায়ে গায়ে।।

এ সমাজ যাদের তুচ্ছ বলে অবহেলা করে
আমি তাদের সম্মান করি, তুচ্ছ নয় তারা
ঘৃণা করি না, দূরে ঠেলি না-----।
আমি তাদের জন্য গাই জীবন জয় বন্দনা।।
--------------------
০১/০২/০৭ইং
(ডায়েরি থেকে)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৮-০৫-২০২০ ১০:২০ মিঃ

আমি তাদের সম্মান করি