ক্ষুধার রাজ্যে
- এস আই তানভী ২৮-০৩-২০২৪

"'হে মহাজীবন' নামের এক কবিতায়
লিখেছিলেন কবি সুকান্ত ভট্টাচার্য–
'প্রয়োজন নেই কবিতার স্নিগ্ধতা—
কবিতা তোমায় দিলাম আজকে ছুটি,
ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়:
পূর্ণিমা-চাঁদ যেন ঝল্‌সানো রুটি।।"

এই 'করোনাকাল' অবধি থাকলে
নিশ্চয়ই লিখতেন তিনি এভাবে–
"এই বাঙালিকে কাবু করতে পারে,
'করোনা'র কী এতো সাহস্ আছে?
ক্ষুধার রাজ্যে শুধু 'করোনা' নয়;
ওরা মৃত্যুকেও চিবিয়ে খেয়েছে।"

যত আগুন-জ্বালা জ্বলে জ্বলুক
পৃথিবীর সকল মানুষের বুকে!
সব জ্বালা-যন্ত্রণা লালন করে–
দু'মুঠো ডাল-ভাতে সুখে থাকে।

মানুষ– পেটের আগুন নিভাতে
হারিয়ে ফেলে হিতাহিত সবকিছু;
ক্ষুধার রাজ্যে বেঁচে থাকতে কেউ
কখনো ফিরে তাকায় না যে পিছু।।
-------------------
০৮/০৫/২০২০
-এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

Tanvi
০৪-০৬-২০২০ ০১:২৫ মিঃ

ধন্যবাদ বিপ্লবী কবি

1013
০৯-০৫-২০২০ ০২:৫২ মিঃ

অনেক ভালো লাগল।

Tanvi
০৮-০৫-২০২০ ১৭:৩২ মিঃ

পেটের জ্বালা বড় জ্বালা