গণচীন না তুলসীপাতা
- মাহমুদুল মান্নান তারিফ - নির্বাচিত ১৯-০৪-২০২৪

গণচীন না তুলসীপাতা
মাহমুদুল মান্নান তারিফ

এক্সরে কিবা কিটযন্ত্র যে ভাইরাসকে দেখতে লাগে,
তিল থেকেও সূক্ষ্ম এটা বলতে গেলে শেখতে লাগে!
নাম কোরোনা কে করেছে, আচ্ছা বলো যে করেছে,
তার প্রতিকার সে-ই জানে,ভাইরাসে কি সে মরেছে?

কৌশলে কে উহান হতে ছড়ায় দিলো দেখতে হবে,
এ জীবাণু এমনে ছড়ে তার কাছে কি শেখতে হবে?
এর পরিণাম মন্দ খুবই কেউ জানেনা কই দাঁড়াবে!
চীন কী হবে বিশ্ব মোড়ল? উচ্চে উঠার মই হারাবে।

বলবো আমি এর পিছনে গণচীন না তুলসীপাতা!
বিবেক শুধু বলতে পারে সুবিচারের খুলছি খাতা।
ভয়ের ডঙ্কা বিশ্বজুড়ে কোয়ারেন্টাইনে বিশ্বজাতি,
তিলেতিলে ধ্বংস হলো এ ভাইরাসে নিঃস্ব জাতি!

মরছে কত মরবে কত হিসাব পাওয়া যাচ্ছে নাতো,
কাজ হারিয়ে কর্মকারে থালে খাবার পাচ্ছে নাতো!

রচনাঃ ০৬|০৫|২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

MahmudulMannanTarif
১৮-০৫-২০২০ ২২:২৪ মিঃ

শোকরিয়া প্রিয়জন।
#ফয়জুল মহী

M2_mohi
০৯-০৫-২০২০ ১২:১৮ মিঃ

অপূর্ব শব্দ বুনন ।