নজরুল এক ট্রাজেডির নাম
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

.
ফিকে হয়ে এলো কি ভালোবাসার টান?
আদর-স্নেহ, মায়া-মমতার মূল্যায়ন
হয়ে গেল ছাই? শ্রদ্ধা, সহানুভূতি, সমবেনা
কিংবা নৈতিকতা কোথাও পাওয়া যায় না।
আমি যে পত্রিকায় তেমন-ই খবর পাই!
'বাঁচার জন্য নিষ্ঠুর পথে একা দৌড়াই,
দুঃখ প্রকাশের ভাষা হারিয়ে ফেলি–
হায়রে মানুষ!– শুধু আনমনে যাই বলি।

দাউদকান্দি উপজেলার হতভাগা নজরুল,
জীবনে কি এমন করেছিলো ভুল!
সুন্দলপুর ইউনিয়নের মুদাফর্দি গ্রামের লোক,
গার্মেন্টস শ্রমিক পুষেছিল জীবনভর শোক?
ভালোবাসার প্রিয়সী, আদরের সন্তান,
কেউ দেয় নি তার কষ্টের প্রতিদান।
'করোনা' বেসেছিল বাসা তার-ই দেহে;
না জানি কোন দোষে কি বা মোহে?
সেই দোষে মেলেনি ঠাঁই আপন নীড়ে–
ভালোবাসার প্রিয়তমা থাকত যে ঘরে,
আদরের সন্তান আর নাতি-নাতনীরাও
এতটুকু সহানুভূতি দেখায়নি যে কেউ।
অবশেষে বোনের ঘরে– শেষ বারের মতো
প্রিয় মুখগুলো দেখতে না পাওয়ার ক্ষত-
আফসোস নিয়ে বিদায় জানালো পৃথিবীকে!
নজরুল নামে এক ট্রাজেডি- দেশের বুকে।

কার জন্য এতো কষ্ট?
জীবনের মূল্যবান সময় নষ্ট?
কার জন্য এতো ভালোবাসা?
কাদের নিয়েই এতো স্বপ্ন-আশা?
কার জন্য এতো আদর-স্নেহ, মায়া?
আপন নয় তো কভু নিজেরই ছায়া।

অথচ, পরিবারের কারো 'করোনা' ধরলে তখন
নজরুল করতেন কত কিছু! অস্থির হতো মন,
পাগলপ্রায় হয়ে ছুটতেন শত ডাক্তারের দ্বারে
মানুষের হাত-পায়ে ধরে, কেঁদে শত কর্য করে।
হায়রে মানুষ! শুধু নিয়েই যাও সর্বোচ্চ সর্বদা
নজরুলও দিয়ে যেতে করেনি কৃপণতা,
প্রতিদানে পায় নি কিছু বোনের উদারতা ছাড়া-
নিষ্ঠুর হলো! বোনের চেয়ে আপন ছিলো যারা,
দেওয়ার মানসিকতা নেই যাদের একতিল
নিদানে তাদের নসীবেও জুটুক শুকনো ঢিল।

এমন ট্রাজেডি রোজ রোজ জন্ম দিচ্ছে যারা,
তারা মানুষ নামে অমানুষ, পশুর বাটখারা।
--------------------
০৮/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৯-০৫-২০২০ ১৯:৫৬ মিঃ

করোনাকালে মানুষের বিবেকহীন অচরণের বিরুদ্ধে লিখা কবিতা