তোমায় যেদিন হারিয়েছিলাম
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

.
আপন-পরের খেলায় মাগো
আমি মাঝ দরিয়ার মাঝি;
জন্ম থেকেই পাজরে আমার
বাস করে যে দুঃখের ঝিঁঝিঁ।

তবু আমি দুঃখের মাঝেই
হাসতে পারি ভীষণ,
সবার মাঝে থেকেও শুধু
একলা আমার জীবন।।

মাঝে মাঝে ইচ্ছে করে
গল্প করি কারো সাথে,
মনের যত আগুন কথা
খুলে বলি গভীর রাতে।

কথা শোনার সেই মানুষটা
হারিয়ে গেছো অজানায়–
তারার মাঝে তোমায় খুঁজে
হাজার রাত যে কেটে যায়।

আমার কথা শুনতে তুমি–
মাগো, রাত-বিরেতে বসে,
আজ কেনো লুকিয়ে আছো
তারার মাঝে; দূর আকাশে।

মাগো, তোমায় যেদিন হারিয়েছিলাম
জীবন থেকে হারিয়েছে যে সব;
তাই, মনের মাঝেই লুকিয়ে রাখি
কষ্ট-ব্যথার লাল-নীল যত কলরব।।

মাগো তুমি ছাড়া তোমার ছেলের
কান্না কি কেউ দেখতে পায়?
আসবে না তো আবার ফিরে-
তবু ছেলেটা যে ডেকে যায়।।

আঁধার ঘরে গুমরে কাঁদি
শুনতে কি গো পাও না?
সত্যি করে বলছি মাগো–
প্রাণে বাঁচার সাধ জাগে না।।
--------------------
২০/১০/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১০-০৫-২০২০ ০৪:০২ মিঃ

মা, তোকে কোনো দিবসে স্মরণ করি না, তোকে খুঁজি প্রতিটি মুহূর্ত।
মা, উপরে ভালো থেকো।