গণচীন না তুলসী রে ( অন্যরকম)
- মাহমুদুল মান্নান তারিফ - নির্বাচিত ২৯-০৩-২০২৪

গণচীন না তুলসী রে
মাহমুদুল মান্নান তারিফ

এক্সরে কিবা অণুযন্ত্রে যে কীটটাকে দেখতে হয়,
তিল থেকেও সূক্ষ্ম এটা এ নামটিও লেখতে হয়।
নাম করোনা কার তরফে, নামকরণ করছে যে,
প্রতিকারও তারই কাছে,আচ্ছা বলো মরছে সে?

কৌশলে কে উহান হতে রোগ ছড়ালো অজ্ঞাত!
রোগজীবাণু দেয় ছড়িয়ে মানুষ সে কী প্রখ্যাত?
এর আরতি সন্নিকটে কেউ জানেনা কই দাঁড়ায়,
গণচীন কী নেতাদেশ যে উঠতে গিয়ে মই হারায়!

বলবো আমি এর পিছনে গণচীন না তুলসী রে,
বিবেক শুধু বলতে পারে সুবিচাররে ভুলছি রে।
আশঙ্কাতে মানবজাতি লকডাউনে ধ্বংস প্রায়,
হা-হুতাশেই অধীর এযে গোটা মানববংশ প্রায়।

মরছে কতো মরবে কতো শেষটা বুঝা যাচ্ছেনা,
কাজ হারিয়ে গণশ্রমিক প্লেটে খাবার পাচ্ছেনা।

রচনাঃ ০৬|০৫|২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।