অচেনা পথের যাত্রী
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

.
যে শিশুর জন্য মায়ের অপেক্ষা
দিনের পর দিন বহু বছর
সেই শিশুটার জন্মের দু-বছরের মাথায়
আদুরী মা'ই তাকে করলো পর।

কোন পাষন্ড যে সেই সোহাগী জননী কে
জাদু-তাবিজে করলো পাগলিনী
তার দু বছরের শিশুটিকে ফেলে তাই
চলতে লাগলো রাস্তায় রাস্তায়, অলিগলি।।

সেই অবুঝ শিশু আমি ছিলাম কত অসহায়
দু বছরেই নেমে এলো জীবনে যন্ত্রণা
স্মৃতি হারা মা আগুনে দিলো, জলে ডুবালো
তবু মরি নি, জীবনের চাকাটাও বন্ধ হলো না।।

সেই দু বছরের আমি- আজ যুবক
সেই শুরু হওয়া জ্বালা, আজও শেষ হয় না
আদি কষ্টের ছাপ হচ্ছেই জমা
এভাবে যেতে হবে কতদূর; পথ অচেনা।।
-------------------
২৫/০৭/০৭ইং
(ডায়েরি থেকে)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১২-০৫-২০২০ ০৮:৩১ মিঃ

মা