মাত্র ২১ বছর
- এস আই তানভী ২৪-০৪-২০২৪

.
চলে যাবার হয়েছে ৭৩ বছর,
মাত্র ২১ বছরে নিয়েছিলে বিদায়,
ভেবেছো কি– ভুলে গেছি তোমার কথা!

ওহে সুকান্ত, এসেছিলে দুর্ভিক্ষ-দুঃসময়ে;
অন্যায়-অত্যাচার, অনিয়ম-অনাচারে
জর্জরিত কলোনির সবুজ প্রান্তরে,
থেকে ছিলে মাত্র ২১ বছর–
অথচ, দিয়ে গেছো কতকিছু!

ছাড়পত্র নিয়ে আশা শিশুর জন্য
প্রাণপণে পৃথিবীর জঞ্জাল সরাতে
করেছিলে দৃঢ় অঙ্গিকার,
আবার ক্ষুধার রাজ্যে–
শুভ্র কবিতার স্নিগ্ধতা ছুঁড়ে ফেলে
পূর্ণিমা- চাঁদকে বানিয়েছিলে
ঝলসানো রুটি।

আঠারো বছর বয়স'–
কি করতে পারে আর কি না করতে পারে!
তুমিই দিয়েছিলে তার প্রথম ধারণা,
প্রথম তুমিই বুঝতে পেরেছিলে–
আমরা যেন শুধু সিগারেট,
শোষকের শোষণ টানে পুড়ে ছাই হই,
আমাদের মৃত্যু; তাদের আরাম,
তাই প্রতিবাদের ভাষায় বলেছিলে–
জ্বলন্ত আমরা ছিটকে পড়বো
তাদের বিছানায় অথবা কাপড়ে....।

আরো কত কিছু শিখিয়ে গেছো
ছোট্ট জীবনের সময়ে, অথচ–
কতজন বেঁচে আছে শতার্ধ বছর ধরে,
তোমার মতো শেখাতে পারে নি,
মনের ভিতরে পারেনি বিদ্রোহের আগুন
জ্বালাতে, পারেনি প্রেমের ফুলও ফুটাতে,
যার সৌরভ বিলিয়ে দিতে পাড়ি দেবো পৃথিবী;
তোমাকে ভুলতে পারি না কোনমতে...।
-------------------
১৩/০৫/২০২০

কবি সুকান্ত ভট্টাচার্য'র ৭৩তম প্রয়াণ দিবসে শ্রদ্ধা জানাই, তার বিদেহী আত্মার শান্তি ও মুক্তি কামনা করি.....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৩-০৫-২০২০ ১৮:৪৩ মিঃ

আমার প্রিয় কবি সুকান্ত।
৭৩ তম প্রয়াণ দিবসে শ্রদ্ধা জানাই।