পাপিষ্ঠ সন্তানেরাই বেঁচে থাক্
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

.
বাবা, আর কত ক্ষতবিক্ষত হবে?
তিলেতিলে শেষ না হয়ে আত্মহত্যা করো
যদি নিঃসন্তান হয়ে থাকো; সে অন্য কথা
প্রকৃতির উপর তো কারো হাত থাকে না।

বয়সের ভারে ঝুলে পড়া চামড়া নিয়েও যদি
খেটে খেতে হয়; তবে বলবো- তোমার
সন্তানেরা অমানুষ, বিবেকের চোখ অন্ধ; তাদের হৃদয় এক কালো পাথর,
তারা বিবেকহীন, নর্দমার কীট থেকেও ঘৃণিত
ওরা অভিশপ্ত, জন্তু জানোয়ার, পাপিষ্ঠ।

বাবা, তোমার সন্তানদের গালিগালাজ করছি
ক্ষেপে যাচ্ছো আমার উপর! কি করবো বলো-
আমিও কারো না কারো সন্তান, আমিও পিতা।

প্রিয়তমার পেটে তারা আসন পেতেছে শুনেই
তোমার গতি বেড়েছে অনেক, শেষ করেছো নিজেকে
গড়ে তুলেছো তাদের; অথচ আজও খেটে খাচ্ছো
এখন তো তোমার অবসরে থাকার কথা, সেই
প্রিয়তমা আর নাতী নাতনীদের সাথে হেসে খেলে
অথচ; তুমি আজও ঘাম ঝরাচ্ছো পেটের দায়ে
বাবা, তোমার জীবনচিত্রটা যে সহ্য হয় না।

তুমিই যাই বলো, আমি তাদের আগে তোমারই
মৃত্যু চাই; তোমার কষ্ট তাদের কাছে মূল্যহীন।

আর তাদের কষ্ট দেখে তুমি কাঁদবে
আবার তোমার চোখের জল
ঝরুক, তা কখনোই চাই না অন্তত আমি।

তুমি মরে যাও বাবা, তাদের আগেই
শুধু মরে যেতে যেতে দোয়া দিয়ে যাও
বিবেকহীন সন্তানেরাই বেঁচে থাক, বেঁচে থাক।।
------------------
১৪/০৫/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

prasenjitpaul2020
১৫-০৫-২০২০ ১২:২৭ মিঃ

চরম বাস্তবতা!

Tanvi
১৫-০৫-২০২০ ০৮:২১ মিঃ

অনেক দিন থেকে নতুন কোন কবিতা লিখি না, ডাইরীতে লিখে রাখা অ-কবিতা গুলো প্রকাশ করছি। সেসব কবিতার বেশিরভাগই প্রেমজ্বরে আক্রান্ত। তাই Anowar Chowdhury বদ্দা বললেন, আমাকে প্রেমজ্বরে ধরেছি কি না। আর জাঁহাপনা Zahirul Islam বললেন, প্রেমজ্বরে ধরাও না কি ভালো।
যাক, তাদের দুজনকে নতুন কোন লিখা উপহার দেওয়ার ইচ্ছাতে গতকাল এই কবিতা লিখেছি।