পেটের জ্বালা নেভাতে
- এস আই তানভী ২৮-০৩-২০২৪

.
বিশাল জনসংখ্যার ছোট এক দেশ,
সূর্য উঠে প্রতিদিন– হায়, আঁধার কাটেনা!
সুখের জন্য অবিরাম খেটেও সুখ মিলে না,
ভাঙাচোরার খেলা কভু হয় না শেষ,
ছোট সেই দেশ; আমার বাংলাদেশ।

সবকিছু মুষ্টিমেয় মানুষের হাতে,
তারা যেমন খুশি চালিয়ে নেই দেশ
ইচ্ছা'র কিছু রাখে না অবশেষ,
কে থাকে থাকুক চিরতরে হাভাতে,
কে কাঁদে কাঁদুক হতাশায় দিন-রাতে।

অধিকাংশ জনপ্রাণের জিম্মি দশা–
পেটের জ্বালা নেভাতে করে সব কিছু,
কখনো মাথা করতে পারে না উঁচু,
দু'বেলা খেয়ে শুধু বেঁচে থাকার আশা,
তাদের নিয়ে নেই উচ্চ ভাবনা; তারা চাষা।
------------------
১৪/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৫-০৫-২০২০ ২১:৫৪ মিঃ

খেটে খাওয়া মানুষের জীবন দশা