বিনোদনহীন খুকি
- মাহমুদুল মান্নান তারিফ - সোনালিকবিতা ১৯-০৪-২০২৪

বিনোদনহীন খুকি
মাহমুদুল মান্নান তারিফ

০১.
দুয়ার খুললে দুইটি গাছে লিচু,
একটি উঁচু অন্যটির ডাল নীচু।
পাকা লিচুর ঘ্রাণে জিহ্বা টলে,
নিত্য খুকির হাতের মুঠে থলে!
০২.
স্নিগ্ধ ভোরে কাক বসেছে ডালে,
পাকা লিচু খাচ্ছে কাকের পালে!
কাকের ডাকে শুইতে পারে খুকি!
মন দিল তার লিচুর দিকে ঝুঁকি!
০৩.
খুকি গেলো লিচুগাছের নীচে,
খামছে ধরে তার দুপায়ে বিছে!
ঝেড়ে ফেলে কান্নাটা কী থামে!
আম পেয়েছে কান্না থামে আমে!
০৪.
তবু খুকির লোভ বেড়েছে খেতে,
কাকের থেকে চাচ্ছে লিচু পেতে!
কাককে বলে দে আমারে খাব,
কাকু মামা তোর কাছে কী চাব?
০৫.
খুকির মনে লিচু বৃক্ষ তাদের,
না যদি হয় বৃক্ষ মূলে কাদের?
আম্মুকে তার বলে পেড়ে দিও!
মা বলেছে খুকি আমার প্রিয়।
০৬.
আমরা থাকি এ বাসাতে ভাড়া,
করছো কেনো খুকি এত তাড়া?
কালই যাবে আব্বু তোমার হাটে,
আনবে আটি কেনে দুশো ষাটে।
০৭.
মুসাফিরের বাচ্চাদের না আশা,
নিজের বাড়ি পাকা ফলে ঠাসা!
পাখির ভিড়ে বৃক্ষ-শাখা ঝুলে,
ফল কুড়েছে খুকি উঠেই টুলে!
০৮.
অদ্য খুকির হাত পাকে না ফলে,
ভাবছি খুকির মনটা বড় জ্বলে!
নেইতো করার কিচ্ছু খুকির তরে,
সংশয় আছে ফিরব কি না ঘরে!
০৯.
চাকুরীটায় নেই বদলের ধারা,
খুকির পিতা একটি পায়ে খাড়া!
খুকির মতো কত্তো খুকি আছে,
বাড়ি ছাড়া মাতা-পিতার কাছে।
১০.
ভাবতে হবে ঐ খুকিদের কথা,
বিনোদনের দরকার আছে যথা।
এমন হলে সব বিনোদন চলে,
তাদের বাবার চাকরি স্বঅঞ্চলে।

রচনাঃ ১৫ মে ২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

MahmudulMannanTarif
১৮-০৫-২০২০ ২২:১৩ মিঃ

ভালোলাগায় ধন্যবাদ
#ফয়জুল মহী

M2_mohi
১৬-০৫-২০২০ ০২:৩৬ মিঃ

ভাল লাগলো