অভিযান
- মাহমুদুল মান্নান তারিফ - সোনালি ছড়া ২৬-০৪-২০২৪

অভিযান
-----------------------------------------
মাহমুদুল মান্নান তারিফ
০১.
অনেক বলেন সত্য লেখেন,
লেখতে গিয়ে তথ্য দেখেন,
আছে কী না ঠিক,
তাই যদি হয় বলবো তারা--
লেখক সুনির্ভীক।

বলেন দেখেন সুইটারেও,
লেখেন তারা টুইটারেও!
এমন যদি হয়,
বলছি ঠিকই তারা সবাই--
লেখক সুনিশ্চয়।

গভীর মনে ভাবতে থাকি,
শোনে কথা কাঁপতে থাকি,
নিজে তবে ফেল!
তারার মাঝে ভয় দাঁড়াতে,
সোজা নয় এ খেল!

এরপরেই তো তৈরি হলাম,
ভাবছো নাকি বৈরি হলাম!
জানতে লেখার মান,
কথায় কাজে মিল না পেলে--
করবো অপমান!

কাউকে বলো হেয় করেছি!
মোট জীবনেই শ্রেয় করেছি,
খেলছি না তো গেম!
কারো সাথে ঝগড়াটে না--
মন্দে অটুট প্রেম!

কেউ যদিবা ভুল করে যায়,
হয়তো পরে ফুল করে যায়,
মরার আগে জ্ঞাতি,
কীর্তি ছড়ায় মরার পরেই--
মরার পরে বাতি!

কত্তোজনের আইডি খুঁজি,
লেখক খুঁজি আইডি বুঝি,
লেখার মানও দেখি,
নিন্দাবাদের ঝড় উঠেছে--
কমেন্টে যা সে কী!

তারার তো নেই মাত্রাজ্ঞানও,
দেখি না তো কাতরা জ্ঞানও!
অশ্লীলতায় ভরা,
তারার লেখায় যা আছে সব--
লবণ ছাড়া বরা।

০২
বলছি লেখক বন্ধুরে শোন্!
তোর মুখে কী লবণ না চুন!
সুস্থ লেখন লেখ্!
সুশিক্ষিত মানুষ যতো
আচার কেমন দেখ্!

লেখতে হবে ভালো কিছু,
বলছি না তো মন্দ কিছু,
তারপর অভিমান!
আজই হতে সঠিক পথে
হোক রে অভিযান।

রচনাঃ ১৩ মে ২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

MahmudulMannanTarif
১৮-০৫-২০২০ ২২:১২ মিঃ

শুভকামনা
#ফয়জুল মহী প্রিয়।

M2_mohi
১৬-০৫-২০২০ ০২:৩৯ মিঃ

মনোযোগ দিয়ে পড়লাম।