জীবনের মূল্য অনেক বেশি
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

.
সড়কের উপর উঠলে;
সবাই হতে চাই উসাইন বোল্ট,
দূরে কিংবা কাছে, ধীরে কিংবা দ্রুত গতিতে
ধেয়ে আসা কিংবা শো শো করে চলে যাওয়া
গাড়িগুলো সব একে অপরের প্রতিযোগী;
কেউ কাউকে ছাড় দেয় না বা দেই না-
সোজা কিংবা বাঁকা পথে দিকবিদিকশুন্য
কান্ড জ্ঞানহীন পারাপার।।

ঘটে যায় অনাকাঙ্ক্ষিত কত ঘটনা নিত্যদিন,
সড়কের উপর পরে থাকে কত প্রাণ নিথর হয়ে,
আমার এ লিখা মৃত আত্মাদের জন্য নয়।

জীবিত আত্মাদের বলছি- পারলে
একবার ঘুরে এসো মৃত আত্মাদের ঘর থেকে।
ওরা তো মরে গিয়ে বেঁচেই গেছে; যন্ত্রণা যত
রেখে যাওয়া আত্মীয় স্বজনের বুকে,
চোখে মুখে, নিঃশ্বাসে নিঃশ্বাসে
দীর্ঘশ্বাসে বাতাসও যেনো বিষাক্ত।

মৃত আত্মারা ভালো থাকুক ওপারে,
স্বজনেরা সামলে উঠুক সব শোক আর
যত সমস্যা জীবনের কুঁড়েঘরে,
জীবিত আত্মাদের বলি- প্রতিযোগীতা নয়;
জীবনের মূল্য বুঝে চলো; আর যেন কেউ
বেঁচে না থাকে মরে গিয়ে স্বজনের দীর্ঘশ্বাসে।
------------------
২৭/০৪/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Tanvi
১৭-০৫-২০২০ ০৪:২২ মিঃ

উত্তরণ নিউজ অনলাইন পত্রিকায় প্রকাশিত কবিতা

Tanvi
১৬-০৫-২০২০ ১১:০৯ মিঃ

জীবন সবার সেরা