দিদি ক্ষমা করে দিস
- এস আই তানভী ২০-০৪-২০২৪

.
কী একটা মধুর সময় ছিলো! তোর সাথে;
পাথরাজ কলেজের সবুজ ঘাসে, দুজনের
চেনা-অচেনা পথে ঘাটে, বোদা বাজারের
কোন সরু গলিতে কিংবা মহাসড়কে-
দেখা হলেই কথা হতো গল্প-কবিতা, উপন্যাস,
নাটক, কফি হাউস আরো কত্ত কিছু নিয়ে।

সাংস্কৃতিক মঞ্চেই তোর সাথে প্রেমটা শুরু;
তোর হাসিটা এমনই ছিলো; যার বর্ণনায়
আমার কাব্যিক ভাষা পরাজিত, তুই হাসলে;
তোর হাসির শব্দের সাথে ফুল-পাখি, ঝর্ণা
সবুজ পাতারাও হাসতো যেনো; আমি
বিনা ওজরেও ওজর নিয়ে বারবার হতাম
তোর মুখোমুখি শুধু হাসিটা দেখার জন্যে।

তুই আমার আগেই পাথরাজ কলেজ ছাড়লি,
তবুও দেখা হতো, কথাও হতো অনেক।
তারপর কবে থেকে যে দেখা আর হয় নি!
আমি ভুলেই গেছি তোর নাম,
সেদিন বাজারে চলতি পথে আমি বাইকে চড়ে
তুই হেঁটে হেঁটে মুখোমুখি; কথা বললি-
আমিও উত্তর দিয়েছিলাম, কিন্তু জানিস?
তুই যেনো আমার কাছে চেনা চেনা মুখ! ছিলি।

সেদিন থেকেই ভাবছি- কে তুই? কোথায় কোথায়
তোর সাথে হয়েছিলো কথা? আড্ডা?
আজ যখন মনে পড়লো- তুই আমার রত্না দিদি!
ছি!ছি! লজ্জার সাগরে নিমজ্জিত হলাম,
আমি যে তোকে ভুলেই গিয়েছি!

আমাকে ক্ষমা করে দিস রে দিদি, জীবন যুদ্ধে
হোঁচট খেতে খেতে আমি তোর মতো
অনেককেই ভুলে গেছি; যারা আমাকে একদিন
স্নেহের দরিয়ায় আগলে রেখেছিলো,
জীবন যুদ্ধটা আমাকে করেছে বড্ড স্বার্থপর!
----------------------
১৮/০৩/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।