অনুরোধের চিঠি
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
হে শ্রদ্ধাভাজনেষু, এই তথ্যপ্রযুক্তির যুগে
ফেসবুক নামক ঘোরার পিঠে
নেই কোন বয়স কিংবা ডিগ্রির ভেদাভেদ;
আহা! কী আনন্দ চোখেমুখে।।

অথচ বন্ধু বলে গ্রহণ করো নি বলে
আসতে পারি না তোমার বারান্দায় চোখ বুজে,
তবে আমি নাছোড়বান্দা, রোজ আসি!
একবার, দু'বার, বারবার ঠিকানা খুঁজে খুঁজে।।

হ্যাঁ, আমার তো বয়সও কম; নেই কোন ডিগ্রি
আমার কাছে তোমার নেই কোন শেখার;
তবে তোমার সমৃদ্ধ জ্ঞানের বিশাল গোলা থেকে
নিত্য কিছু শেখার ইচ্ছে যে খুব আমার!

কিছু শিখবো বলে বন্ধু হওয়ার ছলে বারবার
বাড়িয়ে দেই শূন্য হাত তোমার আঙ্গিনায়,
কী আশ্চর্য! এই অধম কখনোই পড়েনা ধরা
তোমার অথৈ জ্ঞানের দৃষ্টি সীমারেখায়।।

হে শ্রদ্ধাভাজনেষু, কেন আমার চোখে পড়ে
তোমার বিশাল উদারতার মাঝে খানিক দৈন্যতা?
শেখাও মানুষেরে; যা আছে তোমার মাঝে
সত্য-সুন্দর, মূল্যবোধ, জীবনের গল্প-কবিতা।।
-----------------------
২৫/০৪/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Tanvi
১৭-০৫-২০২০ ০৪:২১ মিঃ

শুদ্ধস্বর ডটকম অনলাইন পত্রিকায় প্রকাশিত কবিতা

Tanvi
১৭-০৫-২০২০ ০৪:২০ মিঃ

যা শেখা আছে, তা অন্যের মাঝে বিলিয়ে দাও