একান্ত চাওয়া
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

.
কেউ শোধ করতে পারে না
রক্তের ঋণ; কোন দিন।

তবুও কেউ কেউ নিজেরই অজান্তে
সেই ঋণ শোধে এগিয়ে যায়
বহুদূর; তুমি তাদের মধ্যে অন্যতম।।

এক চরম প্রতিবাদী, হার না মানা
বিপ্লবী নেতা, মহান দেশ প্রেমিক,
জেল-জুলুম, অত্যাচার, লোভ লালসা
কোন কিছু যাকে থামাতে পারে নি,
দেশের কথা, দেশের হতভাগা মানুষদের কথাও
ভুলিয়ে দিতে পারে নি---
যিনি বারবার মৃত্যুর দুয়ারে দাঁড়িয়েও
রচেছেন দেশ প্রেম, জাগিয়েছেন
আধমরা মানুষদের হৃদয়ে একটা স্বপ্ন!
স্বাধীন বাংলাদেশের স্বপ্ন।

তুমিও সেই মহান ব্যক্তির টগবগে রক্ত
আপন দেহে বহন করছো জন্ম থেকেই,
বাঙ্গালী এবং বিশ্ব যাঁকে 'বঙ্গবন্ধু, বাংলাদেশের
মহান স্থপতি, বাঙ্গালী জাতির পিতা,
হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান' নামেই চিনে।

তোমার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে
একুটুই শুধু বলি-
তুমিও হও তোমার পিতারই মতো
পিছুপা হাওয়ার সিদ্ধান্ত কখনোই নয়;
অন্তত মৃত্যু পর্যন্ত থাকতে হবে
সোনার বাংলার রূপকার হিসেবে.....।
------------------
১৭/০৫/১৯ইং
উৎসর্গঃ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৭-০৫-২০২০ ০৩:৫৪ মিঃ

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বিশেষ কবিতা।