বেশ চলছে দেশ
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

.
আরে মশাই, বলছে তারা-
ভালোই চলছে দেশ!
আমি দেখি- অসুখ বিসুখ
আর অনিয়মে শেষ।

কৃষক আজ মান করে
ক্ষেতে দিচ্ছে আগুন,
দেশটা তবু চলছে ভালো
চেলাচামুণ্ডার মনে ফাগুন।।

আজ পাটকলের শত শ্রমিক
থালা বাসন হাতে,
উশুল করতে বকেয়া পাওনা
নেমে এসেছে পথে।

পোশাক শিল্পের কারিগর সব
যখন তখন আন্দোলনে,
তারা পরিশ্রমের ন্যায্য মূল্য
রক্ত দিয়ে কিনে।।

হ্যাঁ মশাই, সত্যি কথা
দেশটা চলছে ভালো,
আমরা হুদাই আম জনতা
দেখি শুধু কালো।।

দিন দুপুরে ধর্ষণ আজ
দিবারাত্রির ক্রিকেট ম্যাচ,
বলৎকারও যে বেশ জোরালো
বিফল সব ক্যাচ।।

বলছে তারা নেই অভাব
দেশের কোন খানে,
দেখি আমি কত মানুষ
ভাসে নয়ন বানে।।

ছোট ছোট চোর- বদমায়েশ
ধরা পড়ে সহজে,
বড় বড় রাঘব বোয়াল
দাঁত কেলিয়ে হাসে।।

ধর্মের বাণী ছড়ায় যারা
তারাই বড় অধার্মিক,
পূণ্যের অন্তরালে পাপের ভান্ডার
ধিক্ শত ধিক্।।

আরো আছে অনেক কিছু
রাত হবে শেষ,
তবু দুঃখের হাঁড়িটা থাকবে
অনেক খানি বেশ।।

দেখেও যারা দেখেনা এসব
তাদের কাছে বেশ,
খুঁড়িয়ে খুঁড়িয়ে এগিয়ে চলা
অভাগী এই দেশ।।
---------------------
১৭/০৫/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

borhan081975
১৭-০৫-২০২০ ০৬:০০ মিঃ

যথার্থ বলেছেন প্রিয় কবি।

M2_mohi
১৭-০৫-২০২০ ০৪:৫৭ মিঃ

Right

Tanvi
১৭-০৫-২০২০ ০৪:০২ মিঃ

দেশটা শেষ