জমিদার-বাবু ভাল
- Subrata Bhattacharjee ২৫-০৪-২০২৪

|| ১ ||

গাচতলা'য় শুয়ে ছিলুম বেশ
কিসের একটা খোঁচা খেইয়ে,
ঘুম ভেঙি গেল।
চেয়ে দিকি, দুটো ষন্ডামার্কা নোক
ইয়া মোটা পাকানো গোঁপ, মাথায় পাগড়ি,
হাতে নম্বা নাটি।
আমার দিকি চেয়েই বললে,' এই তবে সেই !
হাড় হিলহিলে সর্বহারা
বাবুর মান আর রাখলি না তোরা।'
তাপ্পর বললে ' চল্ !
জমিদার বাবু তলব করেছেন,
যেতে হবে প্রাসাদে।'
আমি অবাক হলুম না, ভয়ও পেলুম না।
বরং মন আনন্দে নাচতি লাগলো ।
মনে মনে ভাবলুম, দুক্কুর দিন গেল শেষে।
আমি জানি
জমিদার-বাবু'র দয়ার শরীল।
জমিদার-বাবু ভাল ।

|| ২ ||

জমিদার-বাবু'রে এই পেত্তম দেখলুম
কি ফস্সা গায়ের রঙ !
পরনে সাদা ফিনফিনে ধুতি পাঞ্জাবী
কালো রঙের সরু একটা নাটি হাতে,
সিংগাসনে বসি আচেন
তবে আমারে কিছু জিজ্ঞালেন না
আমার ঘর নাই ক্যানে ?
কদ্দিন পেটে ভাত পড়ে নে ?
ব্যামো কদ্দিনের ?
কিচ্ছুটি না
শুদু হুকুম দেলেন, 'ওরে কে আছিস্,
ওকে একটা ঘর দিয়ে দে।'
যেই না বলা
অমনি একটা নোক আসি,
আমারে বললে, 'চলো।'
আমার মনটা আনন্দে আবার নাচতি লাগলো
মনে মনে ভাবলুম, দুক্কুর দিন গেল শেষে
আমি জানি
জমিদার-বাবু'র দয়ার শরীল
জমিদার-বাবু ভাল ।

|| ৩ ||

ঘর দেখি, আমি বোবা হই গেলুম
বাপের জম্মে এমন ঘর দেকিনিকো বাপু
এত্ত বড় ঘর হয় নাকি !
বড় বড় জানলা, কত উপ্-রে ছাদ
শরীল ঠিক থাকলি, আমি ছোটাছুটি করতুম
আবার দেখলুম বিচানাও আচে,
সাদা একটা চাদর দেয়ে মুইরে রাকা।
একটা আলমারি, এত্তো বড় একটা আইনা
পায়ের নিচে সুন্দর দেকতি পাতর বসানো
নোকটা বললে,
'এ ঘর তোমার, তুমি থাকবে এখানে ।'
এই বলি দরজা টেনি দেয়ে, চলি গেল
আমি আবার ঘরটা দেকতি লাগলাম
আমার মনটা আনন্দে আবার নাচতি লাগলো
মনে মনে ভাবলুম, দুক্কুর দিন গেল শেষে
আমি জানি
জমিদার-বাবু'র দয়ার শরীল
জমিদার-বাবু ভাল ।

|| ৪ ||

দিন যায়, রাত যায়
মাটে গরু চড়ে, পুকুরে হাঁস সাঁতার দেয়
গাছে গাছে ফুল ফোটে, পাখি বসে
ছেলেপুলেরা ইস্কুলে যায়
কিন্তু আমি দেকতি পাই না
আজ কদ্দিন ধরি
খাওয়া নাই, দাওয়া নাই, চিকিৎসেও নাই
তাই শরীল নাড়াবার, খ্যামতাও নাই
বাইরে দিয়ে হুড়কো টানা দরজাটা,
এখন আর ঠেলতি পারি না
জোরে কাওরে ডাকতিও পারি না
মনে কু-ডাকে,
ব্যাটারা আমারে বন্দি করি রাক্-লে না তো !
তাপ্পর ভাবি
না না, জমিদার বাবু এমন নোক নন্
লিচ্চই আমার জন্যে কিছু ভেবি রেকেচেন
ভালই কিচু ভেবি রেকেচেন
যেই ভাবা সেই কাজ
আমার মনটা আনন্দে আবার নাচতি লাগলো
মনে মনে ভাবলুম, দুক্কুর দিন গেল শেষে
আমি জানি
জমিদার-বাবু'র দয়ার শরীল
জমিদার-বাবু ভাল ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

prasenjitpaul2020
১৭-০৫-২০২০ ২২:১১ মিঃ

বেশ সুন্দর কবিতা

M2_mohi
১৭-০৫-২০২০ ২০:৩০ মিঃ

একরাশ মুগ্ধতা ।