নিয়ম ভেঙ্গেই নতুন নিয়ম
- এস আই তানভী ২৪-০৪-২০২৪

.
ঐ যে দেখতে পাও অদূরে
দালানকোঠা, অট্টালিকা,
ওদিকেই বাস করে চেনা মুখ
পলাশ-বকুল- চন্দ্রমল্লিকা।

ওদের বাবার অনেক টাকা,
বাড়ী-গাড়ী, কলকারখানা,
নামি-দামি পোশাক-আশাক;
হীরা-মুক্তা, সোনা-দানা।

মহামারির নাম যখন 'করোনা'–
সব কিছু করে দিলো বন্ধ,
তাদের দয়ায় বাঁচা শ্রমিকগুলো
ঘরের মাঝে বন্দী, স্তব্ধ।

পেটের জ্বালা; তারা তবুও বাকরুদ্ধ,
বড়লোক মল্লিকাদের বাপ-দাদা
লক্ষ টাকা দিয়ে নিলামে জিতে;
ঘরের কিনে আনে শখের কবিতা।

ভুখা-চোখে অশ্রু খরস্রোতা–
কত দিন থাকা যায় পেট চেপে!
পথে নেমে আসে নিরুপায় মানুষ
কাজ আর খাবারের দাবীতে।

হায়রে মানুষ; লক্ষ টাকায় জিতে
কয়েক লাইনের কবিতা একখান!
দেখে না চেয়ে নিচুতলার মানুষেরে-
পৃথিবীতে তাদের নেই যেন অবদান।

ঘরে থাকলে না খেয়ে যায় প্রাণ;
কাজের সন্ধানে বাইরে বের হলে–
মিলে 'করোনা' ছড়ানোর অপবাদ;
নিরুপায় মানুষ ভাসে লোনা জলে।

ঘরে ঘরে ত্রাণ যাবে সরকার বলে–
বাস্তবে তা হয় না যে কখনো সম্ভব,
দায়িত্বে থাকা কিছু মানুষ নিজে চোর;
সামলাতে পারে না সামান্য লোভ।

কার উপর প্রকাশ করবো ক্ষোভ?
পেট চেপেই একদিন জাগবে তারা,
জীর্ণশীর্ণ শরীর নিয়ে ঘরে ঘরে
প্রতিবাদ কণ্ঠে গর্জে হবে খাড়া।

ঘর ছেড়ে অনিয়মকে করবে তাড়া;
'মানুষ কাকে বলে' বুঝাবে জনে জনে,
করবে মানবতার জয়; মৃত্যু ভুলে–
প্রতিনিয়ত এ স্বপ্ন দেখি মন-প্রাণে।

মানুষে-মানুষ কেন এতো ব্যবধানে!
নিয়ম ভেঙ্গেই আনবে মানুষ নতুন নিয়ম;
মানুষেরই জন্য পৃথিবীর দিকে দিকে,
মানুষেই তাড়াবে মানুষের সৃষ্ট অনিয়ম।
-------------------
১৭/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

prasenjitpaul2020
১৭-০৫-২০২০ ২২:০৭ মিঃ

পড়ে ভালো লাগল

Tanvi
১৭-০৫-২০২০ ২০:৪৫ মিঃ

মানুষে করে মানুষের জন্য যত নিয়ম, আবার মানুষই ভাঙ্গে মানুষের কল্যাণে যত অনিয়ম।