শোষকেরা হুশিয়ার
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

.
এই যে দ্যাখো, পিঠে কত দাগ!
চাইতে গেছিলাম কিছু ত্রাণ,
দোষ হয়েছে; রেগে গেল চেয়ারম্যান,
যেন সুন্দরবনের বাঘ–
পিঠে বসাতে থাকলো দাঁত।

চলছে লকড ডাউন দেশ জুড়ে–
বাইরে বেরুনো নিষেধ;
বুঝে কি সে'কথা কারো পেট?
কোনো দানাপানি নেই ঘরে,
না খেয়ে যাচ্ছি যে মরে।

ঘরে আছে আরো পাঁচজন–
দুজনের বয়স পাঁচের নিচে;
'করোনা'র ত্রাস ওরা কি বুঝে?
খাবার চেয়ে চেয়ে অস্থির দিনমান,
নিরুপায় হয়েই চাইতে গেছিলাম ত্রাণ।

রক্তাক্ত পিঠ নিয়ে ঘরে এলে;
সবাই ভুলে গেল সাত দিনের ক্ষুধা,
ভাগ করে নিল আমার পিঠের ব্যথা–
কনিষ্ঠ দুজনের চোখে আগুন জ্বলে,
করে প্রতিশোধ প্রতিজ্ঞা– জীর্ণ বলে।

সুবিধাবঞ্চিত অসহায়ের ঘর থেকে
এভাবেই জ্বলে উঠে বিদ্রোহের আগুন,
ছড়িয়ে পড়ে দিকে দিকে হয়ে দশগুণ,
শোষকেরা তখন দৃষ্টিতে অন্ধকার দেখে;
খালি পায়ে নেমে আসে পালানোর পথে।

শোষণ প্রিয় শাসকেরা হও হুশিয়ার,
শোষণ নীতি ভুলে হও মানবিক,
নিপীড়িত মানুষেরা আর জানাবে না ধিক্,
খেটে খাওয়া হাত গুলোই শক্ত হাতিয়ার,
পথ খুঁজে পাবে না কোথাও পালাবার।
---------------------
১৮/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৮-০৫-২০২০ ২০:১৫ মিঃ

মানুষ চিনেনা মানুষকে