সবুজের হাতছানি
- এ কে সরকার শাওন - সোঁদা মাটির ঘ্রাণ ২৬-০৪-২০২৪

শহর-শিক্ষার জন্য
আর মন কাঁদে না,
ডানে বায়ে চারিদিকে
শিক্ষিত জানোয়ারের ছড়াছড়ি!
ভন্ডদের পাষাণপুরী পরিত্যাগ করে
চল ফিরে যাই গ্রামের বাড়ি!
সহজ সরল নিবিড় মানবিক জীবন
আর আত্মীয়তার বন্ধন গড়ি।

নরক কারখানা ছেড়ে
যেতে চাই ফিরে
দিগন্তজোড়া ফসলের মাঠে!
সোনালী ফসলের ন্যায্য দাম চাই,
ফড়িয়া দালালদের উৎপাত বন্ধ চাই!
আছো কেউ আমার সাথে?

আমি আমার
কৃষি ঐতিহ্য ফেরৎ চাই!
আমি তো চাকর হতে চাই নি!
চক্রান্ত করে করে
কৃষকের বারটা বাজিয়ে,
কৃষিকে অলাভজনক
ক্ষেত্র বানিয়ে বানিয়ে
আমাকে বাধ্য করেছো
বংশপরম্পরায় গোলামী করতে!

আমি স্বনির্ভর হতে চাই!
আমি ফসল ফলাতে চাই!
পড়ে থাকতে চাই ঐ
সবুজ শ্যামল শস্য ক্ষেতে!
আছো কি কেউ তোমরা?
এই আহব্বানে সাড়া দিতে?

আমদানি নয় চাই রফতানি!
রফতানি করতে চাই!
আমদানিতে খুব মজা?
ঘাটে ঘাটে টাকা আসে
অলস অর্বাচীনদের পকেটে!
এদের ঠেকাতে হবে!
নয়তো পরিবর্তন আসবে না
কোন কালেই আমাদের ঘটে!

পাট খেয়েছিস! গম খেয়েছিস
খেয়েছিস সবুজ সোনালী প্রান্তর!
দিনে দিনে চাকর বানিয়ে
খেয়েছিস মোদের অবুজ অন্তর!

শুনছো কি কেউ?
আছো কি কেউ?
সবুজের হাতছানিতে সাড়া দিতে!
গোলামির রক্ত পরিত্যাগ করে
স্বাধীনতার স্বাদ নিতে!
মাটির ঘ্রাণ আর
বুক ভরে নিশ্বাস নিতে?

কবিতাঃ সবুজের হাতছানি
কাব্যগ্রন্থঃ সোঁদা মাটির ঘ্রাণ
এ কে সরকার শাওন
শাওনাজ, ঢাকা!
২০.০৫.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২০-০৫-২০২০ ২০:৪০ মিঃ

ভালো লাগলো ।