সুদীর্ঘ এক রাত
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
গত রাত- জীবনায়ুর সবচেয়ে দীর্ঘতম রাত
এ রাত যেন হাজার রাতের সমাহারে সমৃদ্ধ,
কালো থেকে আরো বেশি কালো ------।

দুটি পরিবারের অন্তর্দন্দ্ব, দীর্ঘদিন ধরে
মিটিমিটি করে জ্বলা মনের আগুন,
হাজার বছরের মান-অভিমান এর অবসান
করতে চেয়েছিলাম, কিন্তু--
অতীতের মতো এবারো ব্যর্থ, হিতে বিপরিত,
সবার চোখে আজ আমি চান্ডাল, কালপ্রিট-
সেই মিটিমিটি করে নিরবে জ্বলা অন্তরাগুনে
কেরোসিন ঢেলে শুধু গতিবেগই বাড়ালাম।

বিজয়ীর গ'লে ফুলের মালা সবাই দেয়,
কিন্তু প্রকৃতিকে নতুন করে সাজানোর যুদ্ধে
পরাজিত সৈনিকের হৃদয় পোঁড়ার গন্ধ ক'জন পায়?

আজ সব দোষ আমার, হাজার অপবাদের ঢাঁকি
একা আমারই ঘাড়েগর্দানে- কষ্টের হাসিতে রাতটাও
হেসেছে, ভোর হয়েছে হাজার রাতের সময় নিয়ে,
সূর্যোদয়ের সাথে হাতরে দেখি- হৃদয়টা একমুঠো ছাঁই।
------------------
২০/০৫/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

KobiHimel
২২-০৫-২০২০ ২০:১৫ মিঃ

"বিজয়ীর গ'লে ফুলের মালা সবাই দেয়,
কিন্তু প্রকৃতিকে নতুন করে সাজানোর যুদ্ধে
পরাজিত সৈনিকের হৃদয় পোঁড়ার গন্ধ ক'জন পায়?"
নিঃসন্দেহে আমার পড়া সবচেয়ে ভালো কিছু লাইনের মধ্যে এটিও থাকবে....

Tanvi
২১-০৫-২০২০ ০৪:৩২ মিঃ

উপকারী গাছের ছাল থাকে না