দাও মানবতার হাত বাড়ায়ে
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
একদিকে 'করোনা' আরেক দিকে আম্পান;
কোন দিকে যাবে বলো– জনতা জনার্দন?
কেউ কেউ মৃত্যু ভয়ে
ঘরে আছে রয়েসয়ে,
কেউ কেউ পরোয়াবিহীন
মৃত্যু নিয়ে খেলে নিত্যদিন;
ক্ষুধা-তৃষ্ণা, বেকারত্ব মানে না কোন পরোয়ানা,
অদৃশ্য ভয়ে ঘরে বসে বেশিদিন থাকা যায় না।

কিছু মানুষ; যারা সাধারণের চেয়ে বিত্তবান;
তাদের পদচারণায় ঈদের বাজারে জয়গান,
প্রকৃত ভুখা-নাঙা,
ক্ষুধায় পেট রাঙা,
হাত পাতে অন্যের দ্বারে;
খেয়ে না খেয়ে বাঁচে-মরে,
মানবতা ঘুমায়, বিবেক আজ পাথরের খন্ড,
প্রকৃতির বুকে রোজ অলিখিত কত মৃত্যুদণ্ড!

ঘুর্ণিঝড় আম্পান আসছে ধেয়ে; খবর পেয়ে
দলে দলে ছুটলো মানুষ দ্রুত নিরাপদ আশ্রয়ে,
'করোনা'য় জারিকৃত নির্দেশনা
কারো মনে আর থাকলো না,
রইলো না সামাজিক দূরত্ব,
জীবন মৃত্যুর কী ভীষণ বন্ধুত্ব!
'আম্পান' যাবার সময় ঘরবাড়ী নেবেই ভেসে,
'করোনা'ও ঘর বাঁধবে আশ্রিত ঐ মানুষ মাঝে।

প্রকৃতির নিঠুর খেলা- রোগ শোক মৃত্যুমিছিল
ঝড় তুফান, বন্যা প্লাবন– মৃত্যুরই গাঙচিল,
তবুও কিছু মানুষ
সুখে উড়ায় ফানুস,
কিছু মানুষ কেঁদে চলে,
মানুষেরই করুণা' পাবে বলে;
তাদেরই পাশে একটু দাঁড়াও বিত্তবানেরা যত,
মানবতার হাত বাড়ায়ে মুছে দাও ধরণীর ক্ষত।
-----------------------
২১/০৫/২০২০
-এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Tanvi
২১-০৫-২০২০ ২০:০২ মিঃ

হে মানুষ, আজ মানুষের জন্য কিছু করার সুযোগ এসেছে যে....

Tanvi
২১-০৫-২০২০ ২০:০২ মিঃ

হে মানুষ, আজ মানুষের জন্য কিছু করার সুযোগ এসেছে যে....