সবার উপরে ভালোবাসা
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
এমন দুঃসময়েও কেউ
এভাবে প্রেমে চিঠি লিখতে পারে?
অথচ; তুমি লিখেছো।

এই 'করোনাময়' অস্থির কালে
পৃথিবীর ক্লান্ত সময়ে–
কাজল মাখা চোখে পথের উপরে
মায়াবী দৃষ্টি রেখে কেউ কি
কারো জন্য পথ চেয়ে থাকে?
অথচ, তুমি পথ চেয়ে আছো;
প্রতিদিন থাকো– চিঠি পড়েই জানলাম।

বেঁচে থাকার জন্য যখন
ধর্ম উপসনালয় গুলোতেও প্রবেশ নিষেধ,
গর্ভধারিণীকে রাতে আঁধারে
ফেলে আসা হয় গহীন অন্ধকার জঙ্গলে,
অসুস্থ বাবাকে হাসপাতালে ভর্তি করেই
সন্তানেরা নিরুদ্দেশ, দুধের শিশুসহ
ভাড়াটিয়াদের বের করে দেয় বাড়িওয়ালা,
কোনো মৃতের গোর খুঁড়ার জন্য
একটা কোদাল কেউ দিতে চায় না–
অথচ, কারো জন্য পথের উপর
বিছিয়ে রেখেছো তুমি
ভালোবাসাময় দৃষ্টি!
অপেক্ষার প্রহর গুণছো রাতদিন...।

আজ বুঝতে পারছি
মাঝে মাঝে কেন বলি, ঘোষণা করি–
'সবার উপরে ভালোবাসা',
প্রেম না থাকলে কোনোকিছুই
থাকে না সুন্দর,
আর মানবপ্রেম ঘুমিয়ে গেলে
মানুষ হয় হিংস্র দানব।
-----------------
২১/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২২-০৫-২০২০ ০৪:৪৭ মিঃ

ভালোবাসা দিয়ে সব জয় করা সম্ভব