রংচঙে ঋতু
- এ কে সরকার শাওন - বাঁকা চাঁদের হাসি ২৯-০৩-২০২৪

গ্রীষ্মকালে মাঠ চৌচির,
দিনমণি প্রখর সরব!
গরমে প্রাণ ত্রাহিত্রাহি
দুপুর নিস্তদ্ধ নীরব!

আম জাম কাঁঠাল লিচু
মধু মাসে মধু ফল!
ওসব ফলের কথা শুনলেই
জিভে এসে যায় জল?

বর্ষার বারিধারা ঝরে
জলাঙ্গী টুইটুম্বুর!
টিনের চালে বৃষ্টির নাচ
রিমঝিম সুমধুর!

খালে বিলে-ঝিলে
জলের ঢেউ ফনা তোলে!
কদম ফুল জল-কলমী
কথা বলে আখিঁজলে!

ছানা হাঁস পোনা মাছ
জলকেলি করে খালে!
তা দেখে টার্ফি-তৃষা
ক্যামেরায় ছবি তোলে!

শরতের শিউলি ফুল
ঝরে যায় সকালে!
শিশিরজল নিমিষে উবে
উদিত সূর্যালোকে!

সোনালী ধানের ঝিলিক ঝরে
কৃষকের চোখে মুখে!
ধনে মানে প্রাচুর্যের শরতে,
সবার দিন কাটে সুখে!

হেমন্তে নবান্ন ঘিরে
উৎসবের আমেজ দেশজুড়ে!
খানা পিনা গানা বাজনা
গায়ের সবার ছায়ানীড়ে!

শীতে সবাই জড়সড়
শৈত্যপ্রবাহে বাড়ে স্থবিরতা!
পিঠা-পায়েশ ক্ষীর-রসে,
বাড়ে আপ্যায়ণ আন্তরিকতা!

ঝরা পাতার মর্মর কান্নায়,
কবির হৃদয় আহত হয়!
শীতের শেষে বসন্ত বাতাশে
নব-পল্লব মন দোলায়!

ডালে ডালে ফুল দোলে
বাহারী বর্ণালী ঢেউ খেলে!
ফুলের নেশায় ভ্রমর হারায়,
গুন গুন লাহরী তোলে!

২০ মে ২০২০
শাওনাজ, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।