আম্পান ছড়া
- মাহমুদুল মান্নান তারিফ - সোনালি ছড়া ২৪-০৪-২০২৪

আম্পান ছড়া
মাহমুদুল মান্নান তারিফ

শস্যের ক্ষতি করে আম্পান ঝড়টা,
মরমর করে পড়ে আনচান ঘরটা!
ফলমূল ঝড়েপড়ে ভেঙেছে বাঁধও,
আম্পান চুষে নিলো শস্যের স্বাদও।

ফার্মরা ডুব দিলো আম্পান বন্যায়,
বঙ্গও রায় দিলো আম্পান অন্যায়!
অসহায় মানুষের ঘরবাড়ি তছনছ!
়ঝঞ্জাতে শুরু-শেষ আম্পান খচমচ।

সুন্দরবন যদি না ফেরাতো পাণ্ডব,
খুলনাটা বুঝে নিতো ঘূর্ণির তাণ্ডব!
সেইসাথে হয়ে যেত ঢাকাটাও ভস্ম!
ম্যানগ্রোভে সবশেষে আম্পান বশ্য!

নিঃশেষে আম্পান বেছে নিলো স্বার্থ!
ক্ষয়ক্ষতি না করেও ঘূর্ণিটা পার তো!

রচনাঃ ২২ মে ২০২০
স্থানঃ মাথিউরা, বিয়ানীবাজার, সিলেট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৩-০৫-২০২০ ০৩:১৫ মিঃ

সুনিপুণ বস্তুনিষ্ঠ প্রকাশ