তোওবা ছাড়া ক্ষমা পাবো না
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

.
তুমি-আমি-আমরা মানুষ, আশরাফুল মাখলুকাত
ভেবে কি দেখেছো মানুষ! তোমার নিজের হাতে
সাড়ে তিন হাত দেহটাতে রয়েছে
দুটো চক্ষু, হাত-পা, জিহ্বা, নাক-কান,
দশ দুগুনা এক কুড়ি আঙ্গুল, মুখের ভেতর
দু ভাগে নরম মাংসের উপর বত্রিশটা পাথর।

বেঁচে থেকে আয়ুর শেষ সিঁড়ি পর্যন্ত যেতে
যা যা প্রয়োজন; সবই দিয়েছেন তিনি
কোন লাভ ক্ষতির হিসেব করেন নি
শুধু তার ইবাদত করবো
তিনি খুশি হবেন
অথচ ক্ষণস্থায়ী জীবনে নিজেদের নিয়ে
ব্যস্ত থাকলাম ভুলে গিয়ে তার কথা।

হিসেব তো দিতেই হবে কোন একদিন
শাস্তিও অবধারিত, সেদিন
জাহান্নামের দরজাগুলো অপেক্ষা করবে;
হে মানুষ, ফিরে এসো তার দিকে
তোওবা করে তার হুকুম পালনে
বদ্ধপরিকর হলেই ক্ষমা পেতে পারি।
-----------------
২৩/০৫/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৪-০৫-২০২০ ০৭:৫২ মিঃ

মাওলা ছাড়া নাই উপায়