করোনা' গ্রামের পথে
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
শুধু শহরেই থেকে যাবো!
তা কি করে হয়?
গ্রামের সহজ সরল মানুষেরা
ভয় তো দূরের কথা, চিনলোই না–
কেউ কেউ তো নামটাও ভালভাবে
উচ্চারণ করতে পারে না;
উচ্চারণে বেরিয়ে আসছি 'করুণা' হয়ে,
আমি 'করোনা' কি জিনিস–
তার নমুনা দেখাতেই গ্রামে যাচ্ছি।

প্রথমে গ্রামে যেতে অবশ্য কষ্ট হচ্ছিলো;
দূরপাল্লার যানবাহন নেই, একসময় তো
ভাবলাম– যাওয়া বুঝি হবেই না।
শেষ পর্যন্ত বোকা মানুষদেরই সহযোগিতায়
মনের আশা পূর্ণ হতে যাচ্ছে,
এই মানুষদেরই ঈদ আগ্রহ আর
তোরজোর দেখে রাষ্ট্রব্যবস্থাও পারলো না
আমার গ্রামে যাওয়া ঠেকাতে; কী মজা।

আমাকে তো আজও কেউ
দেখতে পেলো না চোখের দৃষ্টিতে–
যাই, আমি না হয় নিজেই গিয়ে
পরিচিত হয়ে আসি; দেখিয়ে দিয়ে আসি
আমার ক্ষমতা, তান্ডবের খেলা–
সুযোগ পাওয়ার পরও নিজের
উদ্দেশ্যকে কি ব্যর্থ হতে দেওয়া যায়?

বিশ্ব অবাক চোখে দেখছে–
আমি 'করোনা' কেমন করে শহর-বন্দর
অতিক্রম করে গ্রামের পথে এগুচ্ছি।
---------------------
২৪/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৪-০৫-২০২০ ১০:৫৪ মিঃ

গ্রামের মাঝেও করোনা আসছে মানুষেরই মাধ্যমে